শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

‘বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান নিম্নমুখী’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান ক্রমশ নিন্মমুখী হচ্ছে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। তিনি দেশের পাবলিক ও প্রাইভেট বিশ^বিদ্যালয়ের ভিসিদেরকে গুণগত উচ্চশিক্ষা নিশ্চিত করতে যোগ্য শিক্ষক নিয়োগ দেওয়ার আহবান জানিয়ে বলেন, যোগ্য ব্যক্তিকে শিক্ষক হিসেবে নিয়োগ না দেওয়া হলে উচ্চশিক্ষায় গুণগত পরিবর্তন আসবে না। গতকাল মঙ্গলবার ইউজিসিতে আয়োজিত বেসরকারি বিশ^বিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল (আইকিউএসি) এর বর্তমান অবস্থা এবং ভবিষ্যৎ করণীয় শীর্ষক এক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেন, পাবলিক ও প্রাইভেট বিশ^বিদ্যালয়ে শিক্ষার মান ক্রমশ নিন্মমুখী হচ্ছে। পাশাপাশি শিক্ষকদের শিক্ষাসেবার মানও কমে যাচ্ছে। পাবলিক ও প্রাইভেট বিশ^বিদ্যালয়ে প্রায়শই শিক্ষক নিয়োগে যোগ্যতা সঠিকভাবে যাচাই করে দেখা হচ্ছে না। যথাযথ ব্যক্তিকে নিয়োগ প্রদান করা না হলে শুধু প্রযুক্তি দিয়ে এ অবস্থা থেকে উত্তরণ সম্ভব নয়।

অনিয়ম করলে বেসরকারি বিশ^বিদ্যালয়ও পার পাবে না উল্লেখ করে ইউজিসি চেয়ারম্যান বলেন, সাবজেক্ট খোলা ও শিক্ষার্থী ভর্তিতে ইউজিসির অনুমতি ও নিয়ম মেনে চলতে হবে। তিনটি বেসরকারি বিশ^বিদ্যালয়ে অনুমোদিত সংখ্যার অতিরিক্ত শিক্ষার্থী ভর্তির জন্য জরিমানা করা হয়েছে।
ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী; ৪২ টি প্রাইভেট বিশ^বিদ্যালয়ের ভিসি, ইউজিসি ও আইকিউএসি’র পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন