ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

খেলাধুলা

যেখানে দক্ষিণ আফ্রিকাই প্রথম

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

ম্যাচের ভাগ্য একরকম অনুমিতই ছিল। মার্ক উড ও অন্য পেসারদের দারুণ বোলিংয়ে দক্ষিণ আফ্রিকাকে বড় ব্যবধানে হারিয়েছে ইংল্যান্ড। তাতে দুই দলই ফিরিয়ে এনেছে অনেক পুরনো স্মৃতি। সেটির স্বাদ যদিও দুই দলের দুইরকম। ১০৬ বছর পর দক্ষিণ আফ্রিকায় এক সিরিজে দুটির বেশি টেস্ট জিতেছে ইংল্যান্ড। ৭০ বছর পর দেশের মাটিতে পরপর দুই সিরিজ হেরেছে দক্ষিণ আফ্রিকা।

জোহানেসবার্গ টেস্টে পরশু দক্ষিণ আফ্রিকাকে ১৯১ রানে হারিয়েছে ইংল্যান্ড। চার ম্যাচের সিরিজের প্রথমটি প্রোটিয়ারা জিতলেও ইংলিশরা জিতে নিয়েছে পরের তিনটি টেস্টই। শেষ ইনিংসে ৪৬৬ রানের লক্ষ্য তাড়া করে ২৭৪ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। সবশেষ সেই ১৯১৩-১৪ মৌসুমে দক্ষিণ আফ্রিকায় গিয়ে দুটির বেশি টেস্ট জিতেছিল ইংল্যান্ড। সেবার পাঁচ ম্যাচ সিরিজে ইংলিশরা জিতেছিল ৪-০তে। এই সিরিজের আগে দেশের মাটিতে সবশেষ সিরিজে শ্রীলঙ্কার কাছে হেরেছিল দক্ষিণ আফ্রিকা। নিজেদের দেশে পিঠাপিঠি দুটি সিরিজে প্রোটিয়ারা সবশেষ হেরেছিল ১৯৪৯-৫০ মৌসুমে।

দলের এই হারের যন্ত্রণা আরও যন্ত্রণা বাড়িয়েছে সেøা ওভার রেটের জরিমানা। ধীর গতির ওভার রেটে ম্যাচ ফির ৬০ শতাংশ কেটে নেওয়া হবে প্রোটিয়াদের। একই সঙ্গে কেটে নেওয়া হচ্ছে টেস্ট চ্যাম্পিয়নশিপের ৬টি পয়েন্ট! আইসিসির নতুন নিয়মে প্রোটিয়ারাই প্রথম দল, যাদের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে পয়েন্ট কাটা গেলো। ম‚ল স্পিনার কেশব মহারাজ ছিলেন না প্রোটিয়াদের দলে। তার ওপর কোনও স্পিনারও ব্যবহার করেননি ফাফ দু প্লেসি। যার ফল- নির্ধারিত সময়ে ৩ ওভার কম করেছে প্রোটিয়ারা। শেষ টেস্টটি তারা হেরেছে ১৯১ রানের বিশাল ব্যবধানে। জোহানেসবার্গে দুই দলই ভরসা রেখেছে পেস আক্রমণে।

এমনতি টেস্টে ধুঁকতে থাকা প্রোটিয়াদের জন্য বড় ধাক্কা হয়ে এসেছে এই পয়েন্ট কর্তন। টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে মাত্র ১টি জয় ও ৬টি হারে সপ্তমস্থানে রয়েছে প্রোটিয়ারা। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট জেতায় জমা পড়েছিল ৩০ পয়েন্ট। এখন পয়েন্ট কাটা যাওয়ায় সেটি হবে ২৪ পয়েন্টে!

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন