শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মুজিববর্ষের অনুষ্ঠানের জন্য প্রতি জেলায় ৫০ হাজার টাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় বাস্তবায়ন কমিটি কর্তৃক মন্ত্রণালয়ের জন্য ২৫টি কর্মসূচি সম্বলিত কর্মপরিকল্পনা নির্ধারণ করা হয়েছে। একই সঙ্গে জন্মশতবার্ষিকী উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের জন্য সব জেলায় ৫০ হাজার টাকা ও উপজেলায় ২৫ হাজার টাকা হারে অর্থ বরাদ্দ দেয়া হয়েছে বলে জানিয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়। কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, মমতাজ বেগম, কাজী কেরামত আলী, সাগুফতা ইয়াসমিন, অসীম কুমার উকিল, সুবর্ণা মুস্তাফা এবং মাসুদা এম রশীদ চৌধুরী। বৈঠকে জানানো হয়, চলতি বছরের ১৭ মার্চ থেকে জুন সময়কালের মধ্যে মন্ত্রণালয় কর্তৃক তোমাকেই খুঁজছে বঙ্গবন্ধুর বাংলাদেশ’ শীর্ষক সাংস্কৃতিক প্রতিভা অন্বেষণ কর্মসূচি বাস্তবায়নের কার্যক্রম গ্রহণসহ দেশের সব উপজেলায় একটি করে মুজিবমঞ্চ স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আগামী ৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত প্রতিদিন সোহরাওয়ার্দী উদ্যানে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের ব্যবস্থা চলছে।

বৈঠকে রক্ষণাবেক্ষণের দুর্বলতায় নওগাঁ জেলার অন্তর্গত ঐতিহ্যবাহী পাহাড়পুর বৌদ্ধবিহার হুমকির মুখে পড়েছে উল্লেখ করে প্রতœস্থলটি জরুরিভিত্তিতে যথাযথভাবে সংরক্ষণের লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
বৈঠকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘর, আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর ও প্রতœতত্ত¡ অধিদপ্তরের মহাপরিচালকগণসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন