শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জব্দ মাদকদ্রব্য পরিমাপে থানায় ডিজিটাল পরিমাপক যন্ত্র রাখার নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২০, ১২:৩৮ এএম

অভিযানে জব্দকৃত মাদকদ্রব্য পরিমাণ নির্ণয়ের জন্য দেশের প্রতিটি থানায় ডিজিটাল পরিমাপক যন্ত্র সরবরাহের ব্যবস্থা করতে পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল মঙ্গলবার বিচারপতি ফরিদ আহমেদ এবং বিচারতি কে.এম.জাহিদ সারওয়ারের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।
মামলা সংশ্লিষ্ট আইনজীবীরা জানান, গত বছরের ২ আগস্ট ১০০ গ্রাম হেরোইনসহ মো. সাগর নামের এক যুবককে কাফরুল থেকে গ্রেফতার করা হয়। ওইদিনই এ ঘটনায় কাফরুল থানার উপ-পরিদর্শক (এসআই) সোহেল রানা বাদী হয়ে সাগরের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করেন। মামলার তদন্ত শেষে তদন্ত কর্মকর্তা (এসআই) ইমদাদুল হক গত বছরের ১০ সেপ্টেম্বর বিচারিক আদালতে অভিযোগপত্র দাখিল করেন। অভিযোগপত্রে রাসায়নিক পরীক্ষায় ১২ গ্রাম হেরোইন পাওয়া গেছে বলে উল্লেখ করা হয়। এদিকে বিচারিক আদালতে জামিন খারিজের পর হাইকোর্টে আবেদন করেন সাগর। ওই আবেদনের শুনানিতে হেরোইনের পরিমাপে অসঙ্গতির বিষয়টি আদালতের নজরে আসার পর হাইকোর্ট মামলার বাদী ও তদন্ত কর্মকর্তাকে তলব করেন। পরে দু’জনই আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দেন ও নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন। থানায় ওজন পরিমাপের কোনো যন্ত্র না থাকায় বাইরে থেকে পরিমাপ করে অনুমানের ভিত্তিতে ওই ওজন উল্লেখ করা হয় বলে জানানো হয়। আদালত তাদের ভবিষ্যতের জন্য সতর্ক করে আইজিপির প্রতি ওজন পরিমাপক যন্ত্র সরবরাহে ব্যবস্থার নির্দেশ দেন। এছাড়া সাগরকে কেন জামিন দেয়া হবে না-এই মর্মে রুল জারি করা হয়।
হাইকোর্টে সাগরের পক্ষে শুনানি করেন উজ্জ্বল পাল। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি এটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বাপ্পী।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন