শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে ৩টি বড় প্রকল্পে কর্মরত সাড়ে ৩ হাজার চীনা নাগরিকদের দেশে না যাবার পরামর্শ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২০, ৭:৩৬ পিএম

করোনা ভাইরাস সংক্রামণ প্রতিরোধে বরিশাল, পটুয়াখালী ও পিরোজপুরের ৩টি বড় প্রকল্পে কর্মরত প্রায় সাড়ে ৩ হাজার চীনা নাগরিকদের নিজ দেশে না যাবার পরামর্শ দেয়া হয়েছে। বরিশালের লেবুখালীর পায়রা সেতু, পিরোজপুরের বেকুঠিয়াতে ‘৮ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু’ ও পটুয়াখালীর কলাপাড়ায় পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়নে প্রায় সাড়ে তিন হাজার চীনা প্রকৌশলী ও কর্মচারী কর্মরত আছে।

পাশাপাশি করোনা ভাইরাস সংক্রামণ প্রতিরোধে বরিশাল শেরে বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতাল সহ বিভাগের অপর ৫ জেলায় সর্বাত্মক প্রস্ততি নেওয়া হয়েছে।
কলাপাড়া পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে ২ হাজার ৭০০ চীনা প্রকৌশলী এবং শ্রমিক কর্মরত আছে। মঙ্গলবার বেলা ১১টায় পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের অভ্যন্তরে কর্মরত চীনা এবং বাংলাদেশী কর্মকর্তা ও প্রকৌশলীদের উপস্থিতিতে করোনা ভাইরাস সম্পর্কে সচেতনতামূলক সভা করা হয়েছে। পটুয়াখালীর সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর আলম কলাপাড়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. চিন্ময় হালদার সহ স্বাস্থ্য বিভাগের দায়িত্বশীল কর্মকর্তারা সেখানে বক্তব্য রাখেন। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা সাংবাদিকদের জানান, করোনা ভাইরাসের উপসর্গ, লক্ষণসমূহ এবং করনীয় সম্পর্কে কর্মরত চীনা কর্মকর্তা ও শ্রমিকদের অবহিত করা হয়েছে। পাশাপাশি তাপবিদ্যুৎ কেন্দ্রের চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদেরকেও সচেতন থাকার পরামর্শ দেওয়া হয়েছে। তাপবিদ্যুৎ কেন্দ্রের যেসব চীনা নাগরিক দেশে গেছেন তারা যেন এই মুহূর্তে বাংলাদেশে ফিরে না আসেন সেজন্যও তাপবিদ্যুৎ কেন্দ্রের কর্মকর্তাদের সতর্ক করা হয়েছে।

লেবুখালীতে প্রায় দেড় কিলোমিটার দীর্ঘ পায়রা সেতুটির নির্মান কাজ করছে চীনের ‘লংজিয়ান রোড এন্ড ব্রীজ কোম্পানী লিমিটেড’এর প্রকৌশলীগন। অপরদিকে বেকুঠিয়ার কঁচা নদীর ওপর এক হাজার ৪৯৩ মিটার দীর্ঘ ‘৮ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু’টির নির্মান কাজ করছে চীনের ‘চায়না রেলওয়ে ১৭তম ব্যুরো গ্রুপ কোম্পানী লিমিটেড’। উভয় প্রতিষ্ঠানেই বিপুল সংখ্যক চীনা প্রকৌশলী ও কর্মকর্তা কাজ করছেন। এদুটি সেতু নির্মান কাজ তত্ববধান ও পরামর্শকের দায়িত্বেও একাধীক চীনা প্রকৌশলী রয়েছেন।
পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের দায়িত্বশীল সূত্র জানায়, চলতি মাঘ মাসে চীনাদের সর্ববৃহৎ ধর্মীয় অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে। পায়রায় কর্মরত চীনা কর্মকর্তা-শ্রমিকরা দেশে গিয়ে ওই উৎসবে অংশ নেয়ার কথা। কিন্ত করোনা ভাইরাস মারাত্মক আকার ধারন করায় এবছর ওই উৎসবে না যেতে চীনা কর্মকর্তা-কর্মচারীদের বিশেষ অনুরোধ জানিয়েছেন সিভিল সার্জন।

এদিকে পায়রায় কর্মরত চীনা নাগরিকদের কলাপাড়া পৌর শহরের হাটবাজারে যাওয়া এবং জনবহুল স্থানে তাদের ঘোরাফেরা নিয়ে স্থানীয় সাধারন মানুষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। কলাপাড়া পৌর শহরের একাধিক ওয়ার্ড কাউন্সিলর জানান, চীনা নাগরিকদের অবাধে চলাফেরা স্থানীয় বাসিন্দারা এখন স্বাভাবিকভাবে নিচ্ছেন না। ফলে একটি মহল চীনা নাগরিকদের নিয়ে নানারকম গুজব ছড়াচ্ছে। এ ব্যাপারে স্থানীয় প্রশাসনকে অবহিত করা হয়েছে।

বরিশাল শেবাচিম হাসপাতালে মঙ্গলবার করোনা ভাইরাস ইউনিট খোলা হয়েছে । ওই ইউনিটের জন্য প্রয়োজনীয় চিকিৎসক এবং ২৫ জন সেবিকা নিয়োগ দেওয়া হয়েছে। শেবাচিম হাসপাতালের পরিচালক ডা. বাকির হোসেন জানান, জরুরী বিভাগের পাশেই একটি কক্ষ করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসার উপযোগী করে রাখা হয়েছে।
বরিশাল বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের সহকারী পরিচালক সাংবাদিকদের জানান, মন্ত্রাণালয়ের নির্দেশনা অনুযায়ী বরিশাল বিভাগের সব জেলা ও সদর হাসপাতালকে ‘করোনা ভাইরাস’ চিকিৎসায় ৫ বেডের ‘আইসোলেশন ইউনিট’ খোলার নির্দেশ দেয়া হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন