ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

দেশজুড়ে হালকা ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২০, ১২:১১ এএম

প্রায় দেশজুড়ে বিক্ষিপ্ত হালকা ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয় গতকাল বুধবার। উত্তর দিকে থেকে হাঁড় কনকনে হিমেল হাওয়া, কুয়াশা ও মেঘলা আবহাওয়ায় দুর্বিষহ হয়ে উঠেছে স্বাভাবিক জীবনযাত্রা। ১৫ মাঘের এই অসময়ে বিক্ষিপ্ত বর্ষণ ও হিমেল হাওয়ায় বাড়ছে শীতের দাপট। বৈরী আবহাওয়ায় সর্দি-কাশি, জ¦র, শ^াসকষ্ট, ডায়রিয়াসহ বিভিন্ন রোগের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। আকাশ মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকায় গতকাল প্রায় দিনভর সূর্যের দেখা মিলেনি দেশের অনেক এলাকায়। প্রায় সারাদেশে দিনের তাপমাত্রা কিছুটা কমেছে। বেড়েছে রাতের পারদ। আজ বৃহস্পতিবারও বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের একটি বলয়ের সঙ্গে আসা মেঘমালার সাথে পূবালী বায়ুর সংযোগের ফলে অসময়ে বিক্ষিপ্ত ও হালকা বা গুঁড়ি বৃষ্টি হচ্ছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় বিক্ষিপ্তভাবে হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে- ঈশ^রদীতে সর্বোচ্চ ৫ মিলিমিটার। তাছাড়া রাজশাহী ও কুমারখালীতে ৩ মি.মি. করে, ঢাকা, গোপালগঞ্জ, বদলগাছি, খুলনা, যশোর, চুয়াডাঙ্গায় ১ মি.মি. করে বৃষ্টিপাত হয়েছে। বিক্ষিপ্ত অল্পস্বল্প বৃষ্টি ঝরেছে টাঙ্গাইল, ফরিদপুর, চট্টগ্রাম, কুমিল্লা, তাড়াশ, বরিশাল, পটুয়াখালী, খেপুপাড়াসহ বিভিন্ন এলাকায়।
গতকালের সর্বনি¤œ তাপমাত্রা তেঁতুলিয়ায় ৯.১ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় পারদ ছিল সর্বোচ্চ ২১.৯ এবং সর্বনি¤œ ১৫.৬ ডিগ্রি সে.। দেশের সর্বোচ্চ তাপমাত্রা টেকনাফে ২৭.২ ডিগ্রি সে.।

আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, সিলেট ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হতে পারে।
সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন