বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কারাগারে ১১৭ শূন্যপদ ডাক্তার নিয়োগের নির্দেশ হাইকোর্টের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২০, ১২:০৫ এএম

কারা হাসপাতালগুলোর শূন্যপদে ১১৭ জন ডাক্তার নিয়োগের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে দ্রুত এই নিয়োগ কার্যক্রম বাস্তবায়ন করে প্রতিবেদন দাখিলেরও নির্দেশ দেয়া হয়েছে।
গতকাল বুধবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান এবং বিচারপতি কে এম কামরুল কাদেরের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। রিটকারীর কৌঁসুলি জে আর খান রবিন জানান, হাইকোর্টের আদেশের পরিপ্রেক্ষিতে কারা কর্তৃপক্ষ জানিয়েছিল, তাদের হাসপাতালগুলোতে চিকিৎসকের অনুমোদিত পদ ১৪১টি। এর মধ্যে ৯ জন চিকিৎসক কর্মরত। পরবর্তী সময়ে আরও ১৫ জন চিকিৎসক সংযুক্ত করা হয়। অবশিষ্ট ১১৭টি শূন্যপদে দ্রুত চিকিৎসক নিয়োগের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
তিনি জানান, কারা চিকিৎসক সঙ্কট নিয়ে দেশের কয়েকটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে রিট দায়ের করেছিলেন জে আর খান রবিন। গত বছর ২৩ জুন জারি করা রুলে কারাগারে আইনগত অধিকার নিশ্চিতে মানসম্মত থাকার জায়গা নিশ্চিত করার ক্ষেত্রে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না-এই মর্মে রুল জারি করেন। সেইসঙ্গে কারাবন্দিদের চিকিৎসাসেবা নিশ্চিতে কারা চিকিৎসকের শূন্যপদে নিয়োগ দিতে নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তাও জানতে চান আদালত।
আইন মন্ত্রণালয় সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব (সুরক্ষা বিভাগ), স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, সমাজকল্যাণ মন্ত্রণালয় সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয় সচিব,স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ও কারা মহাপরিদর্শককে এসব রুলের জবাব দিতে নির্দেশ দিয়েছিলেন আদালত। রুলের চূড়ান্ত নিষ্পত্তি শেষে এ আদেশ দেন হাইকোর্ট। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন