শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইইউ পার্লামেন্টে বহুল আলোচিত ব্রেক্সিট চুক্তি পাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২০, ১০:৫২ এএম

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের আনুষ্ঠানিক বিচ্ছেদের (ব্রেক্সিট) পক্ষেই ভোট দিলেন ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা।

ব্রেক্সিট আইন বাস্তবায়নের জন্য স্থানীয় সময় বুধবার বিকাল ৫টায় (বাংলাদেশ সময় রাত ১১টা) ইইউ পার্লামেন্টে ঐতিহাসিক ভোট অনুষ্ঠিত হয়।

ইইউ পার্লামেন্টের ৭৫১ প্রতিনিধির মধ্যে ৬২১ জন ব্রেক্সিটের পক্ষে এবং ৪৯ জন বিপক্ষে ভোট দেন। বাকিরা ভোটদানে বিরত ছিলেন। খবর বিবিসির।

এর আগে ব্রাসেলসের ইইউ পার্লামেন্টের ৭৫১ প্রতিনিধি ব্রেক্সিটবিষয়ক বিতর্কে অবতীর্ণ হন। ইইউর সদস্য হিসেবে মঙ্গলবার শেষ সাধারণ অ্যাফেয়ার্স কাউন্সিল মিটিংয়ে অংশ নিয়েছে যুক্তরাজ্য।

সেখানে ব্রিটিশ পার্লামেন্ট অনুমোদিত এবং প্রধানমন্ত্রী বরিস জনসন স্বাক্ষরিত ব্রেক্সিট আইন উপস্থাপন করা হয়।

ইইউ পার্লামেন্ট সদস্যরা ভোটে সেটি অনুমোদন করায় জানুয়ারির ৩১ তারিখ গ্রিনিচ মান সময় রাত ১১টায় (বাংলাদেশ সময় পর দিন ভোর ৫টা) ইইউ থেকে বিদায় নেবে যুক্তরাজ্য।

দীর্ঘ ৪৭ বছর পর ইইউ যুক্তরাজ্যের ইইউর সদস্যপদ বাতিল হবে। ১৯৭৩ সালের ১ জানুয়ারি ইইউ সদস্য হয় যুক্তরাজ্য।

বুধবারের ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্টের অধিবেশন অনেকটাই ছিল প্রতীকী। গত সপ্তাহেই যুক্তরাজ্যের সংসদীয় কমিটির বৈঠকে কোনো সংশয় ছাড়াই ব্রেক্সিট চুক্তি অনুমোদিত হয়েছে।

ইইউর ব্রিটিশ রাষ্ট্রদূত টিম বারাউ বলেন, ইতিমধ্যে ইইউর শীর্ষ নেতারা বিচ্ছেদ অনুমোদনপত্রে স্বাক্ষর করেছেন। সেটি লন্ডনে বরিস জনসনের দফতরে স্বাক্ষরের জন্য পাঠানোও হয়েছে।

তিনি আরও বলেন, ইইউ থেকে প্রত্যাহারের সব ধরনের বাধ্যবাধকতা ও প্রয়োজনীয় পদক্ষেপ সম্পন্ন করেছে যুক্তরাজ্য। বিচ্ছেদ এখন শুধু সময়ের অপেক্ষা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন