ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফিলিস্তিনের অংশ থাকবে জেরুজালেম: হামাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২০, ২:৪১ পিএম

ফিলিস্তিনেরই অংশ থাকবে বায়তুল মুকাদ্দাস কিংবা জেরুজালেম বলে জানিয়েছে গাজা উপত্যকার প্রতিরোধ আন্দোলন হামাস। মঙ্গলবার হোয়াইট হাউসে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সঙ্গে নিয়ে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় শতাব্দীর সেরা চুক্তি প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।- খবর পারস টুডের

কিন্তু হামাস সেই চুক্তি প্রত্যাখ্যান করে বলেছে– ট্রাম্পের পক্ষ থেকে কাগজের ওপর যে চুক্তি লেখা হয়েছে, তার কোনো মূল্য নেই; বরং জেরুজালেম ফিলিস্তিনেরই থাকবে।

হামাসের জ্যেষ্ঠ মুখপাত্র সামি আবু জুহরি বুধবার এক টুইটবার্তায় এ কথা বলেছেন।

এদিকে যুক্তরাষ্ট্রের তত্ত্বাবধানে ফিলিস্তিনি ও ইসরাইলের মধ্যে সরাসরি আলোচনাকে উৎসাহিত করছে সৌদি আরব। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দীর্ঘপ্রতীক্ষিত শান্তি পরিকল্পনা ঘোষণার পর রিয়াদের এমন বক্তব্য এসেছে।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে এক ফোনালাপে ফিলিস্তিনিদের অধিকার ও ফিলিস্তিন ইস্যুতে সৌদি আরবের প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।-খবর আরব নিউজের

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে– ফিলিস্তিন ইস্যুতে একটি ন্যায়সঙ্গত ও সমন্বিত সমাধানে পৌঁছাতে সব চেষ্টায় সমর্থন পুনর্ব্যক্ত করেছে রিয়াদ।

সে ক্ষেত্রে ফিলিস্তিনি ও ইসরাইলি পক্ষের মধ্যে একটি সমন্বিত শান্তি পরিকল্পনায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেষ্টায় সৌদির সম্মান রয়েছে।

কাজেই এ শান্তি পরিকল্পনার বিভিন্ন দিক নিয়ে মতানৈক্য আলোচনার মাধ্যমে সমাধান করা উচিত দুপক্ষের। যাতে ফিলিস্তিনি জনগণের বৈধ অধিকার প্রতিষ্ঠা করা সম্ভব হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammad Anwar Hossain ৩০ জানুয়ারি, ২০২০, ৩:৪৬ পিএম says : 0
To honor the constitution and public opinion it is sign of becoming respectful to the constitution and public opinion.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন