বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইউজিসির কর্মপরিধি সম্প্রসারণ ও ক্ষমতায়নে দ্রুত পদক্ষেপ: শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২০, ৬:৫৬ পিএম

উচ্চশিক্ষার গুণগত মান উন্নয়ন ও আধুনিকায়নে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) কর্ম পরিধি সম্প্রসারণ, অধিকতর ক্ষমতায়ন , স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) ইউজিসি পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।

বর্তমান সরকারের শিক্ষাক্ষেত্রকে অগ্রাধিকার প্রদানের কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকেই দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে শিক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তির নিরসন হবে। অর্থের সাশ্রয় ঘটবে। বিশেষ করে ছাত্রীদের বিড়ম্বনা কমবে।

উচ্চশিক্ষাকে বিশ্ব র‌্যাংকিং-এ একটি সম্মানজনক পর্যায়ে উন্নীত করার লক্ষ্যে ডা. দীপু মনি কেন্দ্রীয় গবেষণাগার, বিশ্ববিদ্যালয় শিক্ষক প্রশিক্ষণ একাডেমি প্রতিষ্ঠা ও স্টেক হোল্ডারদের সঙ্গে সমন্বয় করে প্রতিটি বিশ্ববিদ্যালয়ে মাস্টার প্ল্যান প্রণয়নের ওপর গুরুত্বারোপ করেন।

তিনি অচিরেই ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারার নিয়োগের একটি নীতিমালা প্রণয়নসহ বিশ্ববিদ্যালয়সমূহে সান্ধ্যকোর্স বন্ধ, চলমান প্রকল্পগুলোতে পূর্ণকালীন প্রকল্প পরিচালক নিয়োগের নির্দেশনা প্রদান করেন।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ উচ্চশিক্ষা এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সার্বিক কর্মকা- সম্পর্কে মন্ত্রী মহোদয়কে অবহিত করেন।

সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন ও প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বক্তব্য রাখেন। ###

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন