বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অধিকার রক্ষায় ভোট কেন্দ্রে আসুন - ঢাকাবাসীর প্রতি মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২০, ৭:০২ পিএম

সাংবিধানিক অধিকার রক্ষার জন্য ঢাকাবাসীকে ঘর থেকে বেরিয়ে ভোট কেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মাধ্যমে ভোটাধিকার অর্জিত হয়েছে। সেটি রক্ষার জন্য ঘর থেকে বেরিয়ে এসে ভোট কেন্দ্রে যেয়ে ভোট প্রদান করুন, আপনাদের নিজস্ব অধিকারকে নিশ্চিত করুন। এটা আমাদের সকলের দায়িত্ব। আসুন আমরা সকল অন্যায়, অবিচার, সন্ত্রাস ও ত্রাস সৃষ্টিকারীদের বিরুদ্ধে জনগণের প্রতিরোধ গড়ে তুলি এবং ১ ফেব্রুয়ারি ভোট কেন্দ্রে গিয়ে মতামত প্রদান করি। নিরাপদ, বাসযোগ্য ঢাকা মহানগরী গড়ে তুলি। অন্ধকার থেকে আলোর পথে যাত্রা শুরু করি। গতকাল (বৃহস্পতিবার) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বিএনপির গণজোয়ার রোধ করার শক্তি আওয়ামী লীগের নাই মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, ধানের শীষের প্রার্থীদের পক্ষে যে গণজোয়ার সৃষ্টি হয়েছে তাকে রোধ করার শক্তি এই দখলদারী সরকার ও নির্বাচন কমিশনের নেই। তাই গণবিরোধী কার্যকলাপ থেকে বেরিয়ে এসে সংবিধানে প্রদত্ত দায়িত্ব পালন করুন। নিরপেক্ষ নির্বাচনের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করুন এবং ভোটারা যেন নির্ভয়ে সুষ্ঠু পরিবেশে তাদের মতামত প্রদান করতে পারে তার ব্যবস্থা নিশ্চিত করুন। অন্যথায় বাংলাদেশের জনগণ কোনদিনও আপনাদের ক্ষমা করবে না। সংবিধান লংঘন এবং জনগণের অধিকার হরণের অভিযোগে আপনাদের জনগণের কাঠগড়ায় দাঁড়াতে হবে।

বিএনপি মহাসচিব বলেন, নির্বাচন কমিশন নির্বাচনের লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। এই নির্বাচনী প্রচারণায় বিএনপি প্রার্থীদের পক্ষে গণজোয়ার সৃষ্টি হয়েছে। হাজারো মানুষ দখলদারী সরকারের বিরুদ্ধে তাদের রায় প্রদান করার জন্য যখন বেরিয়ে আসতে শুরু করেছে, তখনই নিয়ন্ত্রিত পুলিশ বাহিনী দিয়ে মিথ্যা মামলা, গ্রেফতার করে জনগণের ভোটের অধিকার হরণ করার ষড়যন্ত্র শুরু হয়েছে।

বিএনপির এই নেতা বলেন, আওয়ামী লীগের কোন জনসমর্থন নেই। তারা রাজনৈতিকভাবে দেউলিয়া হয়ে পড়েছে। দ্রব্যমূল্যের উর্দ্ধগতি, হত্যা, শিশুসহ সকল বয়সের নারী ধর্ষণ, অসহনীয় ট্রাফিক ব্যবস্থা, সীমাহীন দুর্নীতি, ব্যাংক লুট, শেয়ার বাজার লুট, মেগা প্রজেক্টের নামে মেগা লুট, জনজীবনকে দুঃসহ করে তুলেছে। গণতন্ত্রের আপোষহীন নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মিথ্যা মামলায় সাজা দিয়ে রাজনীতি থেকে দুরে রেখে একতরফাভাবে একদলীয় শাসন ব্যবস্থা চাপিয়ে দেয়ার চক্রান্ত করছে।

ফখরুল ইসলাম বলেন, রাষ্ট্রের সকল গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে দলীয়করণ করে ধ্বংস করা, গণতান্ত্রিক অধিকার একেবারেই সংকুচিত করা, বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে সকল শিক্ষা প্রতিষ্ঠানে অযোগ্য ব্যক্তিদের দায়িত্ব প্রদান এবং শিক্ষাঙ্গনে ছাত্রলীগের সন্ত্রাস ইত্যাদি জনগণের সকল প্রত্যাশাকে হতাশায় রুপান্তরিত করেছে। নির্বাচন কমিশন ইতোমধ্যে নিজেদের যোগ্যতা প্রমাণ করে ভোটারদের উপস্থিতি নিশ্চিত করতে কার্যকরী ব্যবস্থাও গ্রহণ করতে ব্যর্থ হয়েছে। ইভিএম-এর মাধ্যমে ভোট গ্রহণের বিষয়ে সকল মহল আপত্তি জানিয়েছেন। আমরাও এর তীব্র বিরোধীতা করেছি এবং এখনও করছি। তারপরেও নির্বাচন কমিশন তাদের সিদ্ধান্তে অটল এই কারণে যে, ভোট নিয়ন্ত্রণের এটা নির্ভরযোগ্য ব্যবস্থা। আওয়ামী লীগ গণবিচ্ছিন্ন দলে রুপান্তরিত হওয়ার কারণে নির্বাচনে ভয়ভীতি, সন্ত্রাস এবং ইভিএম কারচুপির মাধ্যমে ঢাকা সিটি কর্পোরেশনের দুইটি নির্বাচনে জনগণের রায়কে বাধাগ্রস্ত করতে চায়।

বিএনপি মহাসচিব বলেন, নির্বাচন কমিশনের অযোগ্যতা এবং উদাসীনতায় ও সরকারের নির্দেশে কাজ করার কারণে এই নির্বাচনও দলীয়করণ করা হয়েছে-যা ইতিমধ্যে স্পষ্ট হয়েছে। হাজারো নির্বাচন বিধি লংঘনের বিষয়ে কোন ব্যবস্থা গ্রহণ করেনি নির্বাচন কমিশন। ঢাকা মহানগরীর দুই সিটি কর্পোরেশনে আওয়ামী লীগের প্রার্থীদ্বয় ক্রমাগত নির্বাচনী আচরণ বিধি লংঘন করে প্রচারণা চালাচ্ছে, রঙিন পোষ্টার, বিরোধী দলের পোষ্টার ছিঁড়ে ফেলা, ফুটপাথের ওপর নির্বাচনী অফিস নির্মাণ, পুলিশ কর্তৃক বিএনপি নেতাকর্মীদের বেআইনীভাবে গ্রেফতার এবং সর্বশেষ আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের উস্কানিমূলক বক্তব্য, নির্বাচনের পরিবেশকে ২০১৮ সালের জাতীয় সংসদের নির্বাচনের দিকে নিয়ে গেছে। ###

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন