ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮, ১২ যিলক্বদ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

সম্পর্ক স্বাভাবিক হওয়ার পর তুর্কি-রুশ পররাষ্ট্র মন্ত্রীদের প্রথম বৈঠক

প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তুরস্ক কর্তৃক রাশিয়ান একটি জঙ্গি বিমানকে ভূপাতিত করা এবং সে ঘটনায় একজন পাইলট নিহতের পর দেশ দুটির মধ্যে দীর্ঘ আট মাসের শীতল সম্পর্কের পর গত সপ্তাহে আবারো স্বাভাবিক অবস্থায় ফিরেছে দুপক্ষ। স্বাভাবিক সম্পর্কের পর গতকাল শুক্রবার দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা প্রথম বৈঠকে মিলিত হয়েছেন। ইস্তাম্বুলে অনুষ্ঠিত দু’দেশের মন্ত্রীদের বৈঠকের পর ধারণা করা যাচ্ছে খুব শিগগিরই প্রেসিডেন্ট পুতিন এবং প্রেসিডেন্ট এরদোগান দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন। গতকালের বৈঠক শেষে রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লেভারভ বলেন, আমরা উভয়পক্ষই সম্পর্ক স্বাভাবিক করতে সঠিক পদক্ষেপ চাই।
এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তুরস্কে প্যাকেজ ট্যুর ব্যবস্থাপনাকারী প্রতিষ্ঠানগুলোর উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছেন। গেল নভেম্বরে একটি রুশ যুদ্ধবিমানকে কয়েকটি তুর্কি যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করার ঘটনায় ক্ষুব্ধ হন পুতিন। এই ঘটনায় তুরস্ক ক্ষমা না চাওয়ায় ক্ষুব্ধ হয়েছিল মস্কো। প্রতিক্রিয়ায় তুরস্কের উপর বাণিজ্যিক ও দেশটিতে প্যাকেজ ট্যুরের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল রাশিয়া।
কিন্তু চলতি সপ্তায় তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ানের দুঃখ প্রকাশ করে পাঠানো একটি চিঠি ক্রেমলিন গ্রহণ করে। এর প্রতিক্রিয়ায় বুধবার পুতিন টেলিফোনে এরদোয়ানকে বলেছেন, তিনি তুরস্কে রুশদের ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নেয়ার পরিকল্পনা করছেন। রাশিয়ায় একটি ডিক্রির মাধ্যমে এই ঘোষণা দেয়া হয়। তাতে প্রেসিডেন্ট তুরস্কের সঙ্গে বাণিজ্য বিষয়ে আলোচনা শুরুরও নির্দেশ দিয়েছেন। পুতিন তুরস্কের ইস্তাম্বুলে আতাতুর্ক বিমানবন্দরে মঙ্গলবার বন্দুক ও বোমা হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন। ওই হামলায় ৪২ জন নিহত হন। সূত্র: এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন