ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চলিত বছর ভুটানের প্রবৃদ্ধি হবে ৬ শতাংশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

মাংদেচ্চু পানিবিদ্যুৎকেন্দ্র চালু করার পর চলতি বছর ভুটানের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬ শতাংশ ছাড়িয়ে যাবে। বুধবার প্রকাশিত অর্থমন্ত্রণালয়ের প্রতিবেদনে এই আভাস দেয়া হয়েছে। প্রতিবেদনের গুরুত্বপূর্ণ অংশগুলো তুলে ধরে রয়্যাল মনিটারি অথরিটির (আরিএমএ) গভর্নর দাশো পেনজোরি বলেন, জলবিদ্যুৎ কেন্দ্রটি চালু হওয়া গুরুত্বপূর্ণ। কারণ এটা ভুটানের অর্থনৈতিক প্রবৃদ্ধির ম‚ল চালিকাশক্তি। ২০১৮ সালে প্রবৃদ্ধি ৩ শতাংশে গিয়ে ঠেকে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। সরকারি বিনিয়োগ কমে যাওয়া ও জলবিদ্যুৎ উৎপাদনে ঘাটতির কারণে এটা হয়েছিলো। দাশো পেনজোরি বলেন, মাংদেচ্চু চালু হওয়ার পর প্রবৃদ্ধি দাঁড়াবে ৬.৭ শতাংশ। তবে এরপর কি হবে? তাই সরকার এখন রাজস্ব আয়ের খাতে বৈচিত্র আনার উপর নজর দিয়েছে। আমরা যদি এ পর্যায়ে থাকতে চাই তাহলে অন্যান্য কর্মকান্ডও শুরু করতে হবে। ফলে আমরা বেশ স্বস্তির সঙ্গে বলছি যে ২০২০ সালে জিডিপি’র প্রবৃদ্ধি হবে ৬.৭ শাতংশ।

গভর্নর জানান যে জলবিদ্যুৎ উৎপাদনে বিলম্ব হওয়ায় তা জিডিপিকে ক্ষতি করে। এটা আরো ক্ষতিগ্রস্ত হয় সরকারের বাজেট ১১তম থেকে ১২তম পরিকল্পনায় উত্তোরণের সময়।
গভর্নরের উদ্বেগ সমর্থন করে প্রধানমন্ত্রী বলেন যেভাবে পঞ্চবার্ষিক পরিকল্পনা তৈরি করা হয়েছে তার পদ্ধতিতে পরিবর্তন আনা প্রয়োজন। সূত্র : বিবিএস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন