ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জরুরি অবস্থা জারি ফের নিয়ন্ত্রণের বাইরে অস্ট্রেলিয়ার দাবানল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

অস্ট্রেলিয়ার ভয়াবহ দাবানল গত কিছুদিন ধরে মোটামুটি নিয়ন্ত্রণে চলে এসেছিল। তবে ক্যানবেরায় গতকাল শুক্রবার আবারও তা ভয়ঙ্কর আকার ধারণ করে। ফলে সেখানে জরুরি অবস্থা জারি করেছে অস্ট্রেলিয়ার প্রশাসন। ঝোড়ো হাওয়া ও শুষ্ক জমির কারণে ফের দাবানল ছড়িয়ে পড়ছে এই এলাকায়। আগুন নিয়ন্ত্রণ করতে আবার মাঠে নেমে পড়েছে দমকলকর্মীরা।

অস্ট্রেলিয়ার ক্যাপিটাল টেরিটরির মুখ্যমন্ত্রী অ্যান্ড্রিউ বার জানিয়েছেন, ‘২০০৩ সালের স্মৃতি উস্কে দিয়েছে এই ভয়াবহ দাবানল। এলাকায় এদিন জরুরি অবস্থা জারি করা হয়েছে ওই এলাকায়। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘টেরিটরির দক্ষিণের দাবানল অনিয়ন্ত্রিত। ক্যানবেরার দাবানলে ত্রস্ত মানুষজন ইতোমধ্যেই বাড়ি ছাড়তে শুরু করে গিয়েছে।’ মুখ্যমন্ত্রী এদিন জানিয়েছেন, ‘এই আগুন কোন দিকে যাবে, কখন জেগে উঠবে তা একেবারেই নিশ্চিত করে বলা যায় না। এটি একপ্রকার অনিয়ন্ত্রিত। এর সঙ্গে যুক্ত হয়েছে অত্যাধিক গরম হাওয়া, ঝোড়ো বাতাস ও শুকনো জমি। এর ফলে ক্যানবেরার দক্ষিণ প্রান্ত বেশ বিপজ্জনকভাবে বেড়ে চলেছে।’

২০০৩ সালে ক্যানবেরা দাবানলে ৪ জন মারা গিয়েছিলেন। ঘড়ছাড়া হয়েছিলেন পাঁচশরও বেশি মানুষ। সেই স্মৃতি থেকেই অস্ট্রেলিয়ার ক্যানবেরার মানুষজনকে নিরাপদে বের করে সরকারি স্কুল- প্রতিষ্ঠান যেমন মিউজিয়ামে রাখার বন্দোবস্ত করা হয়েছে। দাবানল শুরু হতেই ক্যানবেরার রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে ও ব্যক্তিগত সম্পত্তির ব্যাপারে নিয়ন্ত্রণ রাখা হচ্ছে। প্রসঙ্গত, কিছু সপ্তাহ আগেই দাবানলের ভয়ংকর গ্রাস থেকে মুক্তি পেয়েছে ভিক্টোরিয়া, সাউথ ওয়েলস। তবে এখনও বিক্ষিপ্তভাবে আগুন নেভানোর কাজ চলছে। তাপপ্রবাহের জেরে এখনও উত্তপ্ত অস্ট্রেলিয়া। সূত্র : দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন