শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

ব্রেক্সিটে বাংলাদেশের ভয়ের কোনো কারণ নেই : ব্রিটিশ হাইকমিশনার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২০, ৯:০৮ পিএম

ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্য বেরিয়ে গেলেও, দেশটিতে বাংলাদেশের জন্য শুল্কমুক্ত সুবিধা বহাল থাকবে। ব্রেক্সিট পূর্ববর্তী এক আলোচনায় এ কথা জানিয়েছেন, ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন। তিনি বলেন, ব্রেক্সিটের কারণে বাংলাদেশের ভয়ের কোনো কারণ নেই।

স্বল্পোন্নত দেশগুলোকে শুল্কমুক্ত সুবিধা দিয়ে থাকে ইউরোপীয় ইউনিয়ন। যাকে বলা হয়, এভ্রিথিং বাট আর্মস। অর্থাৎ অস্ত্র ছাড়া সবকিছু। পোশাকসহ বিভিন্ন পণ্য রপ্তানিতে এ সুবিধা পেয়ে আসছে বাংলাদেশও। কিন্তু ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়া বা ব্রেক্সিটের কারণে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, যুক্তরাজ্যের সাথে আগের সুবিধাগুলো বহাল থাকবে কি না।

বিষয়টি পরিষ্কার করেছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার। ব্রিটিশ হাইকমিশনার বলেছেন, যুক্তরাজ্যের বাজারে বাংলাদেশ আগের মতোই ইবিএ বা শুল্কমুক্ত সুবিধা পাবে। রবার্ট ডিকসন আরও বলেন, ব্রেক্সিটের কারণে উদ্বেগের কোনো কারণ নেই। বরং এর ফলে দু’দেশের মধ্যে বাণিজ্যে নতুন দরজা খুলে যাবে।

জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং ব্যবসাসহ নানা ইস্যুতে বাংলাদেশকে যুক্তরাজ্যের অন্যতম অংশীদার হিসেবে উল্লেখ করে ব্রিটিশ হাইকমিশনার বলেন, ব্রেক্সিটের কারণে যুক্তরাজ্যের বাজারে বাংলাদেশ কোনোভাবে ক্ষতিগ্রস্ত হবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন