শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সিনহুয়ার চোখে ঢাকার দুই সিটি নির্বাচন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৫ পিএম

গতকাল শনিবার অনুষ্ঠিত হয় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন। ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেছে বাংলাদেশের সবচেয়ে বড় বিরোধী দল বিএনপি। এর ফল প্রত্যাখ্যান করে বিএনপি রোববার সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছে রাজধানী ঢাকায়। চীনের বার্তা সংস্থা সিনহুয়া এ খবর দিয়ে লিখেছে, সিটি করপোরেশন নির্বাচনের কয়েক ঘন্টা পরেই ঢাকায় সংবাদ সম্মেলন করেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার নেতৃত্বাধীন দল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার সন্ধ্যায় আয়োজিত সংবাদ সম্মেলন থেকে তিনি হরতালের ঘোষণা দেন।

সিনহুয়া আরো লিখেছে, প্রথমবারের মতো ঢাকা উত্তর সিটি করপোরেশন ও দক্ষিণ সিটি করপোরেশনে ভোট গ্রহণ করা হয় ইভিএম মেশিনে। এ নির্বাচন নিয়ে প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা বলেছেন, মোট ৫৪ লাখ ৬০ হাজার ভোটারের মধ্যে শতকরা প্রায় ৩০ ভাগ ভোট দিয়েছেন।

শনিবার স্থানীয় সময় সকাল ৮টায় রাজধানী ঢাকার ২৪৬৮টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়।

তা চলতে থাকে বিকেল ৪টা পর্যন্ত। এ নির্বাচনে প্রায় ১০০০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাংলাদেশ আওয়ামী লীগ ও প্রতিদ্বন্দ্বী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া নেতৃত্বাধীন বিএনপির প্রার্থী ছিলেন মাঠে। নির্বাচনে ১৩ জন ছিলেন মেয়র প্রার্থী। ৯৮০ জন প্রতিদ্বন্দ্বিতা করেছেন ওয়ার্ড কাউন্সিলর পদে। সিনহুয়া লিখেছে, এ রিপোর্ট লেখা পর্যন্ত উভয় সিটি করপোরেশনে বিজয়ের পথে ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বাধীন আওয়ামীলীগ ও তার জোটের প্রার্থীরা। এমনটাই বাংলাদেশ নির্বাচন কমিশনের ডাটা বলছিল। অন্যদিকে শনিবার কয়েক শত ভোটকেন্দ্র থেকে পোলিং এজেন্টদের জোর করে বের করে দেয়া হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপি নেতারা। তবে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা বিএনপির এই অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। তারা দাবি করেছেন, নির্বাচন হয়েছে শান্তিপূর্র্ণ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
sats1971 ২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:২৬ পিএম says : 0
evm is the newly digital voting system, So that many voters does not know system of this .In this regards govt given slightly idea about this system.Next time its training required to voters .
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন