শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চিনি শিল্পকে লাভজনক করতে প্রকল্প প্রণয়ন হবে

নাটোরে চিনি ও খাদ্য শিল্প করপোরেশন চেয়ারম্যান

নাটোর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম



বাংলাদেশের চিনি শিল্পকে লাভজনক করতে চিনি খাত সংশ্লিষ্ট বিভিন্ন উন্নয়ন প্রকল্প প্রণয়ন করে তা বাস্তবায়ন করতে হবে বলে মত প্রকাশ করেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান অজিত পাল। আর এভাবেই অদূর ভবিষ্যতে দেশের চিনি শিল্পে সমৃদ্ধি আসবে। এই খাতকে লাভজনক করতে হলে দেশের রাস্ট্রায়ত্ত ১৫টি চিনিকলকে আধুনিক ও সহায়ক উৎপাদন কার্যক্রম চালু করার লক্ষে কাজ করে যেতে হবে। গতকাল রোববার চিনি ও খাদ্য করপোরেশন চেয়ারম্যান নাটোর চিনিকলের চলমান আখ মাড়াই কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে এসব কথা বলেন।
করপোরেশন চেয়ারম্যান বলেন, কৃষক পর্যায়ে আখ চাষকে উৎসাহ প্রদান এবং তাদেরকে চিনিকলে আখ সরবরাহে আগ্রহী করতে মাঠ পর্যায়ে নতুন নতুন প্রযুক্তি, উচ্চ ফলনশীল বীজ, গুণগতমানের রাসায়নিক সার সরবরাহ, ঋণ প্রদান, সাথী ফসল উৎপাদনে প্রণোদনা প্রদান, সময়মত আখের মূল্য পরিশোধ ইত্যাদি কার্যক্রম বাস্তবায়নের ফলে উৎপাদনে ইতিবাচক প্রভাব পড়বে। চিনিকলগুলোর আধুনিকায়ন এবং আখ উৎপাদন ও সংগ্রহে নতুন প্রযুক্তি সংযোজন করার জন্যে পরিকল্পনা প্রণয়ন করা হচ্ছে।
তিনি আরও বলেন, গত মৌসুমে রাস্ট্রায়ত্ত ১৫টি চিনিকলে ৬৯ হাজার টন চিনি উৎপাদন হয়েছিল। চলমান আখ মাড়াই মৌসুমে ইতোমধ্যে ৬০ হাজার টন চিনি উৎপাদন হয়েছে। আশা করা হচ্ছে, মৌসুম শেষে উৎপাদন এক লাখ টন ছাড়িয়ে যাবে। চিনিকলগুলো চলতি মৌসুমে ১৫ লাখ ৬৫ হাজার টন আখ সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল। আগামী মৌসুমে ১৭ লাখ ৭১ হাজার টন আখ মাড়াই করে এক লাখ ৪০ হাজার টন চিনি উৎপাদন করা হবে।
মতবিনিময় সভায় নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক এ এফ এম জিয়াউল ফারুক, মহাব্যবস্থাপক (কৃষি) মো. রুস্তম আলীসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন