বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বড় দুই দলে চলছে প্রার্থিতার লবিং

বগুড়া-১ সংসদীয় আসন

মহসিন রাজু, বগুড়া থেকে | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

নতুন বছরের শুরুতেই এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে সারিয়াকন্দি ও সোনাতলা উপজেলা নিয়ে গঠিত বগুড়া-১ সংসদীয় আসনটি শূন্য হয়। অচিরেই এই আসনটিতে তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। এখানকার সম্ভাব্য প্রার্থী ও তাদের সমর্থকরা শুরু করে দিয়েছেন নির্বাচনী তোড়জোড়। সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে সম্ভাব্য প্রার্থীদের নিয়ে প্রচার প্রচারণা ও বিশ্লেষণ। এমপি মরহুম আব্দুল মান্নানের স্ত্রী বেগম সাহাদারা মান্নান শিল্পী ও তার ছেলে পারিবারিক কোটায় সভানেত্রী ও নির্বাচনী মনোনয়ন বোর্ডের কাছে মনোনয়ন চাইবেন বলে জানালেন স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা। বেগম সাহাদারা মান্নান শিল্পী সারিয়াকান্দি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বগুড়া জেলা পরিষদের সদস্য। তাদের ছেলে মোহাম্মদ সাখাওয়াত হোসেন বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন। মনোনয়ন প্রত্যাশীর দৌড়ে আরো আছেন, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি ম. আব্দুর রাজ্জাক এবং সাবেক ছাত্রলীগ নেতা সারিয়াকন্দি পৌরসভার মেয়র আলমগীর শাহী সুমন।

অন্যদিকে বিএনপির নেতাদের মধ্যে সাবেক সংসদ সদস্য কাজি রফিক, জিয়া শিশু কিশোর সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মোশারফ হোসেন চৌধুরী, সোনাতলা উপজেলা পরিষদের সাবেক উপজেলা চেয়ারম্যান বিএনপি নেতা একেএম আহসানুল তৈয়ব জাকির এবং ড্যাব নেতা ডা. শাহ মো. শাজাহান আলী মনোনয়নের জন্য চেষ্টা চালাচ্ছেন। এর মধ্যে দলীয় মনোনয়ন পেয়েও ২০০৮ ও ২০১৯ সালের নির্বাচনে এমপি হতে পারেননি কাজি রফিক। এছাড়া নির্বাচনে পরাজয়ের পর থেকে কাজি রফিক এলাকামুখী না হওয়ায় দলের জেলা ও নির্বাচনী এলাকার কর্মীদের মধ্যে তার সম্পর্কে বিরুপ মনোভাব বিরাজ করছে বলে জানিয়েছেন অনেকেই।

এর বিপরীতে বিএনপি নেতা মোশারফ হোসেন চৌধুরী ১/১১ এর পর থেকেই দলের দুঃসময়ে মামলা হামলায় জর্জরিত কর্মীদের পাশে থেকেছেন। এছাড়া ইউপি চেয়ারম্যানগণ এবং মাঠ পর্যায়ের তৃণমূলের সাথে রয়েছে তার সার্বক্ষনিক যোগাযোগ। বগুড়া জেলা যুবদলের সভাপতি ও সাধারণ সম্পাদক, জেলা ছাত্রদলের সভাপতি সাধারণ সম্পাদক এবং স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদকসহ মূল ও অঙ্গদলে তার রয়েছে ব্যাপক সমর্থন। দলের বিভিন্ন সূত্র বলছে আসন্ন নির্বাচনে বিএনপি থেকে মোশারফ হোসেন চৌধুরীর মনোনয়ন লাভের প্রবল সম্ভাবনা রয়েছে ।

এর বাইরে সারিয়াকান্দি উপজেলা জাতীয় পার্টির সভাপতি প্রিন্সিপাল মোকছেদুল আলম জাপার প্রার্থী হিসেবে দলের বা জোটের কাছে মনোনয়ন চাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।
জেলা নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, বগুড়া-১ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৮ হাজার ৯০২ জন। এর মধ্যে সারিয়াকান্দি উপজেলার ভোটার সংখ্যা ১ লাখ ৬৭ হাজার ৭৮২ জন এবং সোনাতলা
উপজেলার ভোটার সংখ্যা ১ লাখ ৪১ হাজার ১২০ জন। এছাড়া খুব শিগগিরই নির্বাচন কমিশন এই আসনের নির্বাচনী তফসিল ঘোষণার প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন