শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘আমার দেখা নয়াচীন’-এর মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুর তৃতীয় স্মৃতি কথামূলক গ্রন্থ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

জাতীয় গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তৃতীয় স্মৃতি কথামূলক গ্রন্থ ‘আমার দেখা নয়াচীন’-এর মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উন্মোচন শেষে বইয়ের বিশদ বর্ণনা দেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, চীনে যাওয়ার আগে পাকিস্তানিরা বঙ্গবন্ধুকে নানাভাবে অত্যাচার-নির্যাতন করেছে। তারপরও তিনি চীনে গিয়ে নিজের দেশের দুর্নাম করেননি। এখন তো অনেকে বিদেশে গিয়ে যা ঘটেছে তার চেয়ে আরও বেশি করে বদনাম গায়।

তিনি বলেন, কারাগারে খাতা সেন্সর করে দেওয়া হতো। সেই সেন্সরের সিল থেকে আমরা জানতে পারি ১৯৫৪ সালে বইটি লেখা। মলাটটি অনেকটা চীনা অক্ষরের মতো করে লেখা। মনোগ্রামটি পিকাসোর তৈরি করা।

মোড়ক উন্মোচনকালে অনুষ্ঠানের সঞ্চালক রামেন্দ্র মজুমদার বলেন, বঙ্গবন্ধুকে লেখালেখিতে সবসময় উদ্বুদ্ধ করেছেন বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিব। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রীর উদ্যোগে ইতোমধ্যে জাতি হাতে পেয়েছে অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা। আমার দেখা নয়াচীন তাঁর তৃতীয় স্মৃতি কথা।

উল্লেখ্য, ১৯৫২ সালে পিকিংয়ে শান্তি সম্মেলনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান প্রতিনিধি দলের সদস্য হিসেবে পূর্ববঙ্গ থেকে আমন্ত্রিত প্রতিনিধি দলের সদস্য হিসেবে অংশ নেন। সেখানে যাবার পথটি, কীভাবে গিয়েছেন তার বিস্তারিত বর্ণনা আছে বইটিতে। বিশেষভাবে লক্ষণীয়, এই বইতেই লেখা আছে তিনি শান্তি সম্মেলনে বাংলা ভাষায় বক্তৃতা দিয়েছিলেন। মনোজ বসু তার বইতে একথা লিখেছেন। এসবই এই বইতে পাওয়া যাবে। স্মৃতিনির্ভর নয়াচীন কাহিনী ১৯৫৪ সালে কারাগারে থাকাকালীন লেখেন বঙ্গবন্ধু। বইটিতে অসাম্প্রদায়িক ভাবাদর্শ, বাঙালি জাতীয়তাবাদী চেতনার প্রকাশ পেয়েছে। নিজ দেশকে গড়ার সংগ্রামী প্রত্যয় ফুটে উঠেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Benazir Alam ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৪৮ এএম says : 0
Congrats our Honorable Prime Minister's of Bangladesh
Total Reply(0)
Sk Didarul Alam ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৪৯ এএম says : 0
It’s great to know and we will be able to learn from this valuable book
Total Reply(0)
Mdshakhawathossain Bakul ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৪৯ এএম says : 0
A book can be change your life style..... Buy a book & sparking your life style.... My leader my arrogance.
Total Reply(0)
Yousuf Miah ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৫০ এএম says : 0
বঙ্গবন্ধুর জীবনী যথই পড়বে এ জাতি তথই আলোয় ফিরবে !
Total Reply(0)
Monirul Islam ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৫০ এএম says : 0
পৃথিবীর ইতিহাসে কোন আন্তর্জাতিক ফোরাম হিসেবে ১৯৭৪ সনে জাতিসংঘ সাধারণ পরিষদে প্রথম বাংলা ভাষায় বক্তৃতা হয়। কাজটি করেন বাংলাদেশের জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এটা সবারই জানা। কিন্তু অনেকেই যা জানেননা তা হল এর ঠিক বাইশ বছর আগে ১৯৫২ সনে পিকিংএ অনুষ্ঠিত বিশ্ব শান্তি সম্মেলনে পাকিস্তান প্রতিনিধি দলের সদস্য হিসেবে বঙ্গবন্ধু বাংলায় বক্তৃতা করেন।
Total Reply(0)
Abdur Razzak ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৫১ এএম says : 0
কালকিনি উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী অঙ্গসংগঠনের পক্ষ্য থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী, দেশরত্ন, শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করি। জয় বাংলা জয় বঙ্গবন্ধু।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন