শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ডিল অব দ্য সেঞ্চুর’ মেনে নিতে ফিলিস্তিনিদের ট্রাম্প জামাতার হুমকি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১:১০ পিএম

ফিলিস্তিনিরা 'ডিল অব দ্যা সেঞ্চুরি' মেনে না নিলে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেয়া সম্ভব হবে না। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা ও জামাতা জ্যারেড কুশনার এ কথা বলেছেন।
কুশনার এমন সময় এই হুমকি দিলেন যখন মধ্যপ্রাচ্যে হাজার বছর ধরে ফিলিস্তিন নামক ভূখন্ডের অস্তিত্ব থাকলেও মাত্র কিছুদিন আগে ওই ভূখন্ড জবরদখল করে অবৈধভাবে ইহুদিবাদী ইসরায়েল নামক একটি কৃত্রিম রাষ্ট্র তৈরি করা হয়েছে। গতকাল রোববার কুশনার মার্কিন নিউজ চ্যানেল সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে ওই কথা বলেন।
ট্রাম্পের জামাতা কুশনার বলেন, ফিলিস্তিনিরা যদি মধ্যপ্রাচ্যের নয়া পরিস্থিতির সঙ্গে নিজেদের মানিয়ে নিতে না পারে তাহলে তাদের জন্য একটি স্বাধীন ফিলিস্তিনকে ইসরায়েল স্বীকৃতি দেবে না।
সম্প্রতি মধ্যপ্রাচ্যে কথিত শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে ইহুদিবাদী-মার্কিন পরিকল্পনা ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ উত্থাপন করেন ডোনাল্ড ট্রাম্প। এর পরপরই এটির ব্যর্থ হয়ে যাওয়ার যে আলামত স্পষ্ট হয়েছে সেটিকে ধামাচাপা দেয়ারও চেষ্টা করেন ইহুদি বংশদ্ভূত জ্যারেড কুশনার।
তিনি বলেন, এ পরিকল্পনায় পরিবর্তন আনার সুযোগ রয়েছে। ইহুদিবাদীদের সঙ্গে সমন্বয় রেখে এই ন্যক্কারজনক পরিকল্পনা তৈরি কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন জ্যারেড কুশনার।
গত ২৮ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার দ্ব›দ্ব-সংঘাত নিরসনের নামে ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ পরিকল্পনা প্রকাশ করেন। তবে এতে ফিলিস্তিনের আল-কুদস বা জেরুজালেম শহরকে ইহুদিবাদী ইসরায়েলের অবিভক্ত রাজধানী হিসেবে উল্লেখ করা হয়েছে।
মার্কিন-ইহুদিবাদী এই পরিকল্পনায় বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত ফিলিস্তিনি শরণার্থীদেরকে তাদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। এছাড়া, জর্ডান নদীর পশ্চিম তীরের মাত্র ৭০ ভাগ ভূমি ও গাজা উপত্যকা নিয়ে একটি দুর্বল ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন