বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কোম্পানির সঙ্গে সিলের নিবন্ধন লাগবে না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

কোম্পানির নিবন্ধনের সময় সিলের নিবন্ধন করানোর বাধ্যবাধকতা তুলে দিয়ে কোম্পানি আইনের একটি বিধান সংশোধনে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে কোম্পানি (সংশোধন) আইন, ২০২০ এর খসড়ার একটি অংশের নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, আইনটিকে অধিকতর ব্যবসাবান্ধব ও সহজ করতে বাণিজ্য মন্ত্রণালয় উদ্যোগ নিয়েছিল। বিশ্ব ব্যাংকের আর্থিক সহযোগিতায় এই আইনের খসড়া প্রণয়ন করা হয়, বিভিন্নজনের মতামতও নেওয়া হয়। তবে সব ধারা নিয়ে ঐক্যমত না হওয়ায় খসড়াটি চ‚ড়ান্ত হয়নি। চ‚ড়ান্ত খসড়া প্রণয়ন প্রক্রিয়াধীন থাকা অবস্থায় ২০১৮ সালের ৮ জুলাই বিনিয়োগ প্রতিবন্ধকতা দূরীকরণে একটি সভা হয়। সেখানে কোম্পানি আইনের বিনিয়োগ সংশ্লিষ্ট একটি ধারা কমিটি গঠন করে দ্রæত সংশোধনের সিদ্ধান্ত হয়। বিদ্যমান আইন পর্যালোচনা করে দেখা যায় যায়, কোম্পানির রেজিস্ট্রেশনের জন্য সিলের প্রয়োজনীয়তা নেই। তবে কোম্পনির নিজস্ব কার্যক্রম পরিচালনায় কোম্পানি সিল ব্যবহার করে। কোম্পানির কমন সিল, সাধারণ সিল, অফিসিয়াল সিল বিলোপ করার জন্য কোম্পানি আইনের কয়েকটি ধারা সংশোধনের জন্য খসড়া উপস্থাপন করা হলে মন্ত্রিসভা বিস্তারিত আলোচনার মাধ্যমে নীতিগত ও চ‚ড়ান্ত অনুমোদন দেয়।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের একটি নিয়ম আছে কোম্পানি রেজিস্ট্রেশন করতে হলে সঙ্গে কোম্পানির সিল বা মনোগ্রাম রেজিস্ট্রেশন করতে হয়। এটা বাদ দিলে পৃথিবীর বেশিরভাগ দেশেই সিল ব্যবহার করবে তবে রেজিস্ট্রেশন থেকে প্রয়োজন নেই। রেজিস্ট্রেশন সিল ছাড়াও করতে পারবে। রেজিস্ট্রেশন থেকে যদি বাদ দিতে পারি তাহলে আমাদের ইজ অব ডুইং বিজনেস ইনডেক্স-এর ক্ষেত্রে বাংলাদেশের স‚চক ৬/৭ নম্বর বাড়বে। ফলে আমাদের র‌্যাঙ্কিং বেড়ে যাবে। এজন্য মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে। ৩১ মার্চের মধ্যে যদি সংশোধন করি তাহলে আমাদের ইজ অব ডুইং বিজনেস ৭/৮ পয়েন্ট পেয়ে যাবো। এজন্য আজ শুধু একটি বিধান সংশোধন করা হলো।’
তিনি বলেন, যে কোনো রেজিস্ট্রেশনের জন্য কোনো সিলের প্রয়োজনীয়তা নেই। তবে কোনো নিজস্ব কার্যক্রম পরিচালনায় কোম্পানির সিল ব্যবহার করে। এজন্য সাধারণ সিল অফিসিয়াল সিল ব্যবহার বিলোপ করার জন্য কোম্পানি আইনের ১৯৯৪ এর ধারা ২ এর (ঠ)২৪ এর (২), ৩১, ৪৬ এর (১),১২৮,১৩১ এর (১,২,৪,৫),২২৫,২৬২ (ঘ) এবং ৩৬৩ সংশোধনের প্রস্তাব নীতিগতভাবে মন্ত্রিসভায় উপস্থাপন করা হলে বিস্তারিত আলোচনার মাধ্যমে অনুমোদন দেওয়া হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন