শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

সিফরডি রিসার্চ ফেলোশীপ এওয়ার্ডিদের নাম ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২০, ৫:৩৭ পিএম

বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এবং ইউনিসেফ প্রথমবারের মতো যৌথভাবে কমিউনিকেশন ফর ডেভেলপমেন্ট (সিফরডি) রিসার্চ ফেলোশীপ এওয়ার্ডিদের নাম ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার ইউজিসিতে এক অনুষ্ঠানে ঘোষণা করে। এওয়ার্ডিগণ হলেন ঢাকা বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. জামিলা কে চৌধুরী, ইসলামী বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. মো: আসাদুজ্জামান এবং শেরে বাংলা কৃষি বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. মাহবুবুল আলম। ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

ইউজিসি এবং ইউনিসেফ যৌথভাবে দেশের বিশ^বিদ্যালয়সমূহের ফ্যাকাল্টিদের নিকট থেকে সিফরডি বিষয়ে রিসার্চ প্রপোজাল আহবান করে।

অনুষ্ঠানে ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো: সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, ওহাইও ইউনিভার্সিটির প্রফেসর ইমিরিটাস ড. ডেভিড মোল্ড, ইউনিসেফের সিফরডি ম্যানেজার ইয়াসমীন খান এবং ইউজিসির বিভাগীয় প্রধানগণ অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ইউজিসির চেয়ারম্যান তাঁর বক্তব্যে বলেন, একটি সুন্দর সমাজ বিনির্মাণে আমাদের দেশের গবেষকদের জন্য ইউজিসি-ইউনিসেফ যৌথভাবে কাজ করবে। গবেষণা হচ্ছে উন্নয়নের হাতিয়ার। দেশের উন্নয়নের জন্য ইউনিসেফের গবেষণা সহযোগিতা আমাদের খুবই প্রয়োজন। তিনি ফেলোশীপ প্রাপ্যদের আন্তর্জাতিক চাহিদার ভিত্তিতে গবেষণা কর্মকা- পরিচালনার জন্য আহবান জানান। তিনি আশাবাদ ব্যক্ত করেন আপনাদের গবেষণা হবে ফলাফল ভিত্তিক যা সমাজের অবদানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি আরও বলেন, সিফরডি কারিকুলাম এবং গবেষণা কর্মকা- উন্নয়নে ইউনিসেফের সাথে ইউজিসি যৌথভাবে কাজ কওে যাচ্ছে। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে ইউজিসি এবং ইউনিসেফ এক্ষেত্রে ভবিষ্যতে বাংলাদেশি ফ্যাকাল্টি মেম্বারদের জন্য আরও বেশি ফেলোশীপ ঘোষণা করতে সক্ষম হবে।

প্রফেসর সাজ্জাদ হোসেন তাঁর বক্তব্যে বলেন, আমাদের দেশে প্রচুর গবেষণা হচ্ছে কিন্তু এ গবেষণা কর্মকা-গুলো যথাযথভাবে ডকুমেন্টেড হচ্ছে না। এ ধরনের গবেষণা কর্মকা-কে ইউজিসি অনলাইনের মাধ্যমে আর্কাইভ করার চিন্তা ভাবনা করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন