বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গ্যাসের দাম বাড়বে না

সংসদে বিদ্যুৎ প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

গ্যাস সিলিন্ডার বিষ্ফোরণ প্রতিরোধসহ নিরাপদে এলপি গ্যাস সিলিন্ডার, সিএনজি সিলিন্ডারসহ যেকোনো ধরণের গ্যাস সিলিন্ডার ব্যবহারের ক্ষেত্রে বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি জানান, এলপি গ্যাস ব্যবহারে অদক্ষতা এবং অসচেতনতার কারণে সংঘটিত বিষ্ফোরণে এ যাবত ৩৮ জন নিহত এবং ৭২ জন আহত হয়েছেন।

গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এ সংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন ওয়ার্কার্স পার্টির সদস্য লুৎফুন নেসা খান। লিখিত জবাবে প্রতিমন্ত্রী আরো জানান, গ্যাস সিলিন্ডার ব্যবহারের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিধিমালা সুষ্ঠুভাবে পরিচালন করা হচ্ছে কী না, যাচাইয়ের জন্য সিলিন্ডার মজুদ প্রাঙ্গণ, সিলিন্ডার পরীক্ষা কেন্দ্র নিয়মিতভাবে পরিদর্শন করা হচ্ছে। উক্ত বিধি বিধানসমূহ সুষ্ঠুভাবে পরিচালন নিশ্চিত করার লক্ষ্যে নিয়মিতভাবে অভিযান পরিচালনা অব্যাহত রাখা হয়েছে। এছাড়া এ বিষয়ে জনসচেতনতা গড়ে তুলতে দেশব্যাপী ব্যাপক প্রচারের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
বিএনপি দলীয় সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের প্রশ্নের লিখিত জবাবে বিদ্যুত প্রতিমন্ত্রী জানান, বিগত ৫ বছরে অর্থাৎ ২০১৫ হতে ২০১৯ পর্যন্ত ভোক্তা পর্যায়ে প্রাকৃতিক গ্যাসের মূল্য তিনবার সমন্বয় বৃদ্ধি করা হয়েছে। তবে ২০১৭ সালের মার্চ মাসে একই আদেশে দুই ধাপে মূল্য সমন্বয় করা হয়েছে। তবে পুনরায় গ্যাসের মূল্য বৃদ্ধি করার কোন পরিকল্পনা সরকারের আপাততঃ নেই।

সরকারী দলের সদস্য শহীদুজ্জামান সরকারের প্রশ্নের লিখিত জবাবে নসরুল হামিদ জানান, বিদ্যুতের অপচয় ও অবৈধ বিদ্যুত ব্যবহার রোধে সরকার নানামুখী কার্যক্রম গ্রহণ করেছে। ফলে বিদ্যুতের সিস্টেম লস গত অর্থবছরের তুলনায় হ্রাস পেয়েছে। সরকারের সঠিক কর্মপরিকল্পনা গ্রহণ ও নিবিড় তদারকি এবং প্রি-পেইড মিটার স্থাপনের মাধ্যমে বিদ্যুতের অপচয় হ্রাস পেয়েছে। বিদ্যুতের অবৈধ ব্যবহার বন্ধ করার জন্য মোবাইল কোর্ট ও ঝটিকা অভিযান পরিচালনা করা হচ্ছে।

সরকার দলের আরেক সদস্য মাহফুজুর রহমানের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, দেশীয় গ্যাস ক্ষেত্রসমূহ হতে বর্তমানে দৈনিক ২ হাজার ৫৭০ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস উৎপাদিত হচ্ছে। আমদানীকৃত এলএনজিসহ বর্তমানে দেশে দৈনিক ৩ হাজার ১৬০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে। তিনি আরো জানান, সমুদ্রাঞ্চলে তেল ও গ্যাস অনুসন্ধান কার্যক্রম পরিচালনার জন্য চারটি বøকে বিভিন্ন আন্তর্জাতিক তেল কোম্পানীর সঙ্গে উৎপাদন বন্টন চুক্তি (পিএসসি) স্বাক্ষরিত হয়েছে। এ সকল বøকে সম্পাদিত দ্বি-মাত্রিক এবং ত্রি-মাত্রিক জরিপের ভিত্তিতে অগভীর সমুদ্রের ৩টি ব্লকে ২০২১ সালের মার্চ মাসের মধ্যে চারটি অনুসন্ধান ক‚প খনন করা হবে। এছাড়া নতুন বিডিং রাউন্ড আহ্বান করার কার্যক্রম হিসেবে মডেল পিএসসি অনুমোদিত হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন