ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

আড়িয়াল খাঁয় সেতু নির্মাণ

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

বরিশালে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর ৭০ কোটি টাকা ব্যয়ে আড়িয়াল খাঁ নদের ওপর ৪৩২ মিটার দীর্ঘ একটি পিএসসি সেতু নির্মাণ করেছে। এর মাধ্যমে বিচ্ছিন্ন উপজেলা মুলাদী ও হিজলাকে বরিশাল-ফরিদপুর-ঢাকা জাতীয় মহাসড়কের সাথে সংযুক্ত করেছে।
সরকারের ‘সাউথ-ওয়েস্টার্ন রুরাল ডেভলপমেন্ট প্রজেক্ট’ এর আওতায় এ সেতু ও সংযোগ সড়কটি নির্মিত হয়েছে। তবে নানা প্রতিবন্ধকতায় নির্ধারিত সময়ের প্রায় ৩ বছর পরে সেতুটি নির্মিত হলেও তা মেঘনা ও আড়িয়াল খাঁ নদ-নদী বেষ্টিত মুলাদী ও হিজলা উপজেলার আর্থ-সামাজিক ব্যবস্থায় ইতিবাচক পরিবর্তন আনবে বলে আশাবাদী এলজিইডি কর্তৃপক্ষ। প্রজেক্ট বিল্ডার্স লিমিটেড প্রায় ৬৭ কোটি টাকা ব্যয়ে মূল সেতু এবং এমএসটি-এমডিই-জেভি নামের অপর একটি প্রতিষ্ঠান ৩.৫৮ কোটি টাকা ব্যয়ে সংযোগ সড়কের নির্মাণ কাজ সম্পন্ন করেছে।
ঢাকা-বরিশাল মহাসড়কের বাটাজোর এলাকা থেকে একটি সড়ক বিচ্ছিন্ন উপজেলা মুলাদী হয়ে অপর উপজেলা হিজলার সাথে সংযুক্ত হলেও আড়িয়াল খাঁ নদের কারণে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছিল। এ বিড়ম্বনা থেকে রক্ষা পেতে ২০১৩ সালে প্রায় আধা কিলোমিটার দীর্ঘ সেতুটির নির্মাণ কাজ শুরু হয়।
সেতুটি হয়ে মুলাদীর সাথে নাজিরপুর, মোল্লার হাট ও কুতুপুরেরও সংযোগ সড়ক রয়েছে।
৪৩২ মিটার দৈর্ঘ্য ও ৯.৮২ মিটার প্রস্থ সেতুটিতে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত থাকবে ৭.৩০ মিটার বা ২৪ ফুট। ১১২টি পাইলের ওপর ‘প্রি-স্টেসড কংক্রিট গার্ডার’ ধরনের এ সেতুটি নির্মিত হয়েছে।
আটটি ১১২ মিটার ডায়ামিটার ও ৪৮ মিটার লম্বা কাস্ট ইন সিটু পাইলের এ সেতুটিতে পিয়ার রয়েছে ১২টি। ১১.২৯১ মিটার উচ্চতার এবাটমেন্টের ৫টি স্প্যানের এ সেতুটি নির্মাণে জমি হুকুম দখল করতে হয়েছে প্রায় সাড়ে ৫ একর।
এ ব্যাপারে এলজিইডির বরিশালের নির্বাহী প্রকৌশলী শরিফ মো. জামাল উদ্দিন ইনকিলাবকে জানান, আড়িয়াল খাঁ নদের ওপর এ সেতু নির্মাণে এলাকাবাসীর দীর্ঘদিনের দাবির প্রতি সম্মান জানিয়ে সরকার একটি অত্যন্ত ভাল উদ্যোগ গ্রহণ করে। এলজিইডি সাফল্যের সাথে সে দায়িত্ব পালন করেছে বলেও দাবি করেন তিনি।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
আকাশ ৫ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৫৯ এএম says : 0
অত্যন্ত ভাল উদ্যোগ
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন