ঢাকা, শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

রাজস্ব আহরণ গতিশীল করার তাগিদ -চট্টগ্রামে এনবিআর চেয়ারম্যান

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

চট্টগ্রাম বন্দর ও কাস্টম হাউসের মধ্যে সমন্বয়ের ওপর গুরুত্বারোপ করে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের-এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, সমন্বয় থাকলে রাজস্ব আহরণ আরও গতিশীল হবে। গতকাল মঙ্গলবার চট্টগ্রাম বন্দরের জেনারেল কার্গো বার্থের (জিসিবি) ১ নম্বর গেট এবং নিউমুরিং কন্টেইনার টার্মিনালের (এনসিটি) ৩ নম্বর গেটে স্থাপিত ‘এফএস ৬০০০’ সিরিজের অত্যাধুনিক ফিক্সড কন্টেইনার স্ক্যানার উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। পরে চট্টগ্রাম কাস্টম হাউসের কর্মকর্তাদের সাথে এক বৈঠকে রাজস্ব আহরণ আরও গতিশীল করার তাগিদ দেন এনবিআর চেয়ারম্যান। তিনি রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা পূরণে সবাইকে আন্তরিকতার সাথে দায়িত্ব পালনের আহŸান জানান।
স্ক্যানার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআর সদস্য (শুল্ক নিরীক্ষা, আধুনিকায়ন ও আন্তর্জাতিক বাণিজ্য) খন্দকার মুহাম্মদ আমিনুর রহমান। পরে নতুন স্ক্যানারের কার্যক্রম ঘুরে দেখেন এনবিআর চেয়ারম্যান। এসময় চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ ফখরুল আলম, চট্টগ্রাম বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তা, বন্দর ব্যবহারকারী, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
কাস্টমস কর্মকর্তারা জানান, এ দুটি নতুন স্ক্যানার চালুর ফলে চট্টগ্রাম বন্দর ও কাস্টমসের কাজে গতি আসবে। স্ক্যানার দুইটি উভয় দিক থেকে স্ক্যানিং করতে সক্ষম। এর ফলে আমদানি ও রফতানি কন্টেইনার স্ক্যানিং করা যাবে। প্রতিটি স্ক্যানার ঘণ্টায় শতাধিক কন্টেইনার স্ক্যানিং করতে পারবে। এ ধরনের স্ক্যানারে জৈব, অজৈব, ধাতব, প্লাস্টিক, বিভিন্ন পণ্যের রঙের স্ক্যান ইমেজ (ছবি) পাওয়া যাবে। তাই স্ক্যান করা কন্টেইনারের পণ্যের পার্থক্য নিরূপণ ও সঠিকতা যাচাই সহজ ও দ্রæততর হবে।
শুল্কফাঁকি, চোরাচালান, মিথ্যা ঘোষণা রোধ, ঝুঁকিমুক্ত আমদানি-রফতানি কার্যক্রম ও জাতীয় নিরাপত্তার স্বার্থে আরও ৭টি কন্টেইনার স্ক্যানার স্থাপনের পরিকল্পনা ও প্রক্রিয়া চলমান রয়েছে বলেও জানান কাস্টমস কর্মকর্তারা।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন