ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

ইতিহাস বিভাগ অনুমোদন দাবি ৪ শতাধিক শিক্ষার্থীর

বশেমুরবিপ্রবি

মো. অহেদুল হক, গোপালগঞ্জ : | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

 গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ৪১৩ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কাছে ইতিহাস বিভাগ অনুমোদনের দাবি জানিয়েছেন। ইউজিসি বিভাগটিকে অনুমোদন না দিলে ৪ শতাধিক শিক্ষার্থীর শিক্ষা জীবন ব্যাহত হবে। তাদের ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়বে বলে শিক্ষার্থীরা জানান।

তথ্যানুসন্ধানে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগকে বিলওয়ারস নামক ইনস্টিটিউটের আওতায় দেখানো হয়। কিন্তু বিলওয়ারস এর সংবিধি ২(ক) ও (খ) ধারা অনুযায়ী এখানে উচ্চতর ডিগ্রি তথা এমফিল, পিএইচডি এবং গবেষণা প্রকল্পের কথা বলা হয়েছে। কোনো অনার্স প্রোগ্রামের কথা উল্লেখ নেই। এছাড়া গত তিন বছর যাবৎ বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রমে ইতিহাস বিভাগ নাম উল্লেখ করে পরিচালিত হচ্ছে।

ইতিহাস বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী কারিমূল হক ও আবতাবুজ্জামান জানিয়েছেন, এ বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগের ইউজিসির কোন অনুমোদন নেই। এ কারণে শিক্ষার্থী ও অভিভাবকদের কাছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নৈতিক অবস্থান প্রশ্নবিদ্ধ হয়েছে। তারা তথ্য গোপন করে গত ৩ শিক্ষাবর্ষে এসব শিক্ষার্থী ভর্তি করেছে। এখন ইতিহাস বিভাগের ৪১৩ শিক্ষার্থী ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন ও শঙ্কিত।

তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আহবান জানিয়ে বলেন, আগামীকাল ইউজিসির সভা অনুষ্ঠিত হবে। এ সভার মাধ্যমে কলা অনুষদের অধীনে ইতিহাস বিভাগকে অনুমোদনের জোর দাবি করছি। পাশাপাশি তারা গত রোববার থেকে অনির্দিষ্ট কালের জন্য ক্লাস বর্জনসহ বিশ্ববিদ্যালয়ের সকল প্রশাসনিক কার্যক্রম থেকে বিরত রয়েছেন। আসন্ন ইউজিসির সভায় তাদের যৌক্তিক দাবি ও অধিকার পূরণ না হলে কঠোর কর্মসূচিতে যেতে বাধ্য হবেন বলে তারা জানান ।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মো. নূরউদ্দিন আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ইউজিসি বরাবর ইতিহাস বিভাগের অনুমোদনের জন্য আবেদন করা হয়েছে। আগামী ইউজিসির সভায় ইতিহাস বিভাগের অনুমোদন পেতে সর্বাত্মক চেষ্টাও করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি প্রফেসর ড. মো. শাহজাহান জানান, আগামীকাল ইউজিসির সাথে এ ব্যাপারে মিটিং আছে। মিটিংয়ে সিদ্ধান্ত হবে ইতিহাস বিভাগের অনুমোদন নিয়ে। উল্লেখ্য, শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয়ের পদত্যাগী সাবেক ভিসি ড. খোন্দকার নাসিরউদ্দিন ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ইউজিসির অনুমোদন ছাড়াই প্রথম ইতিহাস বিভাগ চালু করে শিক্ষার্থী ভর্তি করেন। বর্তমানে এ বিভাগে শিক্ষার্থী সংখ্যা ৪১৩।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন