ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ০৭ শাবান ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইদলিব প্রদেশে সিরিয় বাহিনীকে ঢুকতে দেবে না তুরস্ক : এরদোয়ান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ২:০২ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, সিরিয় বিদ্রোহীদের শক্তিশালী ঘাঁটি ইদলিব প্রদেশে সিরিয়ার সেনাবাহিনীকে প্রবেশ করতে দেবে না তুরস্ক। সিরিয়ায় তুরস্কের আট সামরিক ব্যক্তি নিহতের পর মঙ্গলবার এই হুঁশিয়ারির কথা জানালেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

সাংবাদিকদের এরদোয়ান বলেছেন, রাশিয়া সমর্থিত সিরিয়ার সরকারি বাহিনী নির্দোষ ও শোকগ্রস্ত মানুষদের ইদলিব থেকে তুরস্কের সীমান্তের দিকে পাঠাচ্ছে।
এরদোয়ান বলেন, আমাদের সীমান্তের দিকে নিষ্পাপ ও শোকাহত মানুষদের তাড়িয়ে দিয়ে সিরিয়া সময় বের করতে চাচ্ছে। আমরা তাদেরকে সেখানে কোনও ভূখন্ড পেতে দেব না।

সিরিয়ায় সরকার ও বিদ্রোহীদের সমর্থন দেওয়া রাশিয়া ও তুরস্কের মত-ভিন্নতার সমাধান হওয়া উচিত বলেও মন্তব্য করেন এরদোয়ান। তিনি বলেন, রাশিয়ার সঙ্গে এই পর্যায়ে বড় ধরনের সংঘাত ও যুদ্ধে যাওয়ার কোনও প্রয়োজনীয়তা আমাদের নেই। আমরা অবশ্যই একসঙ্গে বসব এবং সবকিছু নিয়ে আলোচনা করব। তবে তা ক্ষোভ নিয়ে না। কারণ যারা মনে রাগ নিয়ে আলোচনায় বসে তারা পরাজিত হয়।

এর আগে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার সিরীয় সেনাবাহিনীর গোলাবর্ষণে সাত সেনা ও এক বেসামরিক ব্যক্তি ইদলিবে নিহত হয়েছে। পাল্টা পদক্ষেপ হিসেবে তুরস্ক ৭৬ জন সিরীয় সেনাকে ‘নিষ্ক্রিয়’ করেছে।

সিরিয়ার সরকারি সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, কোনও হতাহতের ঘটনা ঘটেনি। তবে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, ইদলিবে তুরস্কের গোলাবর্ষণে অন্তত ১৩ সেনা নিহত হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন