শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রের সাহায্য প্রস্তাবকে স্বাগত জানিয়েছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ৪:১৯ পিএম

মহামারি করোনাভাইরাস সংক্রমণ বন্ধে চীনের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির বিশেষজ্ঞদের সাহায্য করার অনুমতি দিতে সম্মত হয়েছে চীন। গত সোমবার (৩ ফেব্রুয়ারি) এক মার্কিন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেন।

জুড ডিরি নামক হোয়াইট হাউজের ওই কর্মকর্তা জানান, সাহায্য করার জন্য যুক্তরাষ্ট্র যে প্রস্তাব দিয়েছিল চীন তা গ্রহণ করেছে। মূলত: বিশ্ব স্বাস্থ্য সংস্থার যে বিশেষজ্ঞ দল চীনে নতুন করোনাভাইরাসটি সম্পর্কে তথ্য সংগ্রহে যাবেন, তাদের সঙ্গেই মার্কিন জীবাণু বিশেষজ্ঞ এবং চিকিৎসা বিজ্ঞানীদের যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের সাহায্য করার ইচ্ছাকে স্বাগত জানিয়েছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়য়ের মুখপাত্র হুয়া চুনিং এক বিবৃতিতে বলেন, ইতোপূর্বে যুক্তরাষ্ট্র অনেকবার সাহায্য করার আগ্রহ প্রকাশ করেছে। এবার অনুমতি পাওয়ার পর আমরা খুব শিগগিরই তাদের কাছ থেকে প্রতিশ্রæত সাহায্য এসে পৌঁছবে এমন প্রত্যাশা করছি। খবর সাউথ চায়না মর্নিং পোস্টের।

এদিকে, চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা উন্নীত হয়েছে ৪৯৩ জনে। ভাইরাস সংক্রমণ শনাক্ত করা গেছে আরও ২৪ হাজার ৪৩৮ জনের। মঙ্গলবার চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ এক ঘোষণায় এসব তথ্য জানায়। তবে পুরো বিশ্বের পরিসংখ্যান মেলালে ভাইরাস সংক্রমণে মৃতের সংখ্যা আরো বেশি হবে।

সোমবার চীন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে করোনাভাইরাস নিয়ে আতঙ্ক ছড়িয়ে দেয়ার অভিযোগ করেছিল। ওয়াশিংটন মার্কিন নাগরিকদের চীন থেকে সরিয়ে নেয়ার পাশাপাশি চীন ভ্রমণ করা বিদেশি নাগরিকদের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে এমনটা করছে বলে অভিযোগ করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং। যুক্তরাষ্ট্র সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) চীনের এ অভিযোগ উড়িয়ে দিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন