বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

টঙ্গীতে তুরাগ তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদ আটক ১০

টঙ্গী সংবাদদাতা : | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

টঙ্গী বাজার এলাকায় তুরাগ নদীর তীর ঘেঁষে গড়ে ওঠা অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দিয়েছে বিআইডব্লিউটিএ। গতকাল সকাল থেকে বিকেল পর্যন্ত দ্বিতীয় দিনের মত চলে এ অভিযান।

তুরাগ তীরের জমি অবৈধভাবে দখল করে গড়ে ওঠা টিনশেড ঘর, আধাপাকা স্থাপনা ও বহুতল ভবনসহ প্রায় অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এ সময় ১০ জনকে আটক করা হয়।

আটকরা হলেন- রাশেদ (৫৩), আফজাল হোসেন (৪৫), আলম হোসেন (২৮), আ. রহিম (৩৮), শাকিল হোসেন (২৮), সোহাগ মিয়া (১৯), মো. রেজাউল (৩৫), নাইম (৪৫), রাজেন (৫৫) ও বশির মিয়া (২৬)। উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন নৌপরিবহন মন্ত্রণালয়ের উপ-সচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. হাবিবুর রহমান হাকিম। অভিযান সপ্তাহব্যাপী চলমান থাকবে বলে জানান তিনি।

বিআইডব্লিউটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. হাবিবুর রহমান হাকিম বলেন, কোনো আইন ও নিয়ম-নীতির তোয়াক্কা না করেই তুরাগ তীরে গড়ে উঠেছে শত শত বসতবাড়ি, ব্যবসা ও শিল্প প্রতিষ্ঠান। দ্বিতীয় দিনে গতকাল টঙ্গী বাজার ব্রিজ পর্যন্ত অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। যদি পরবর্তীতে আবারও দখলের অভিযোগ আসে তাহলে পুনরায় উচ্ছেদ অভিযান পরিচালনার সাথে দখলকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে গত মঙ্গলবার তুরাগ তীরের উচ্ছেদকৃত বিভিন্ন স্থাপনা নিলামে ৪৮ লাখ ৭০ হাজার টাকা বিক্রয় করে দেয় বিআইডব্লিউটিএ।
এছাড়া একই দিন ৭৫ হাজার টাকা নগদ জরিমানা আদায় ও ৫ জনকে আটক করা হয়। এ সময় অবমুক্তকৃত তুরাগের ৩.৫ একর ভ‚মি উদ্ধার করা হয়েছে। আটকদের মধ্যে ১ জনকে ২ বছর, ২ জনকে ৬ মাস, ১ জনকে ৪ মাস ও অপর ১ জনকে ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রধান করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

উল্লেখ্য, গত কয়েক বছর ধরে বারবার তুরাগ নদীর পাড়ে অবৈধভাবে গড়ে ওঠা বিভিন্ন স্থাপনা উচ্ছেদ করা হয়। কিন্তু রাতারাতি সেগুলো পুনরায় দখলে নেয় একশ্রেণির প্রভাবশালীরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন