শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মালয়েশিয়ার শ্রমবাজার ২৪ ফেব্রুয়ারি ঢাকায় বৈঠক শূন্য ব্যয়ে কর্মী নিতে চায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

সম্ভাবনাময় মালয়েশিয়ার শ্রমবাজারের পর্দা ওঠাতে আগামী ২৪ ফেব্রুয়ারি ঢাকা দ্বি পাক্ষিক বৈঠকে বসছে উভয় দেশের কারিগরি প্রতিনিধি দল। মালয়েশিয়ার প্রতিনিধি দল ২৩ ফেব্রুয়ারি ঢাকায় এসে পরের দিন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে যৌথ বৈঠক অনুষ্ঠিত হবে। মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী বাংলাদেশ থেকে শূন্য অভিবাসন ব্যয়ে কর্মী নিতে চায়। এ ব্যাপারে বেশ কিছু অগ্রগতিও হয়েছে। তবে মালয়েশিয়ার প্রতিনিধি দলের এই সফরে থাকছেন না দেশটির মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান।
প্রবাসী কল্যাণ মন্ত্রী সাংবাদিকদের সাথে আলাপকালে বলেন, যেসব কারণে বারবার ঝুলে যাচ্ছিল শ্রমবাজারটি এবার অনেকটা একমত হয়েছে উভয় দেশ। এবারের বৈঠকে কর্মী নেয়ার ক্ষেত্রে মালয়েশিয়ার চাওয়াকে গুরুত্ব দেয়া হবে। এই বৈঠকেই সব সমস্যার সমাধান হবে বলে আশা করছেন মন্ত্রী।

কারিগরি বৈঠকে চূড়ান্ত হতে পারে মালয়েশিয়া গমনেচ্ছুকর্মীদের অভিবাসন ব্যয় এবং কতগুলো রিক্রুটিং এজেন্সি কর্মী পাঠাতে পারবে। এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, কর্মী নেবে মালয়েশিয়া এক্ষেত্রে তারা কী চায় সেটিকেই অগ্রাধিকার দেয়া হবে।
উল্লেখ্য, দশ সিন্ডিকেটের অনৈতিক কর্মকান্ডের দরুণ ২০১৮ সালের পহেলা সেপ্টেম্বর থেকে মালয়েশিয়ায় শ্রম রপ্তানি বন্ধ রয়েছে। এরপর শ্রমবাজারটি উন্মুক্ত করতে কয়েক দফা বৈঠক ও চিঠি চালাচালির পরেও বাজারটি উন্মুক্ত হয়নি। ২০১৯ সালের ৬ নভেম্বর মালয়েশিয়ায় দু’দেশের মন্ত্রী পর্যায়ের অনুষ্ঠিত বৈঠকে ঠিক হয় ২৪ ও ২৫ নভেম্বর ঢাকায় হবে যৌথ কারিগরি কমিটির বৈঠক। কিন্তু হঠাৎ বাতিল হয়ে যায় বৈঠকটি।
সম্প্রতি মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান বলেছেন, বাংলাদেশ থেকে শূন্য ব্যয়ে কর্মী নিয়োগ করতে শিগগিরই চুক্তি করা হবে। নেপালের সাথে যেভাবে চুক্তি হয়েছে ঠিক একই চুক্তি বাংলাদেশও চাচ্ছে।
তিনি বলেন, শূন্য ব্যয়ে কর্মী নিয়োগের বিষয়ে আলোচনা বেশ খানিকটা অগ্রগতি হয়েছে এবং শিগগিরই বিষয়টি চূড়ান্ত হবে। কর্মী নিয়োগের সার্ভিস চার্জ যাওয়া আসার বিমান ভাড়া ভিসা ফি স্বাস্থ্য পরীক্ষা সুরক্ষা স্ক্রিনিং এবং শুল্ক চার্জগুলো দেবে নিয়োগকর্তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন