ঢাকা শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭, ০৬ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

একুশে পদক পাচ্ছেন বাকৃবির সাবেক শিক্ষক ও শিক্ষার্থী

বাকৃবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২০, ৩:১২ পিএম

অর্থনীতি এবং গবেষণায় বিশেষ অবদানের জন্য ২০২০ সালের একুশে পদক পাচ্ছেন বাংলাদেশ কৃষি বিশ^াবিদ্যালয়ের (বাকৃবি) কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের সাবেক শিক্ষক অধ্যাপক ড. শামসুুল আলম ও সাবেক শিক্ষার্থী ড. জাহাঙ্গীর আলম । বুধবার (৫ ফেব্রæয়ারি) বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. ফয়জুর রহমান ফারুকী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জাননো হয়, ২০২০ সালের বিভিন্ন বিষয়ে বিশেষ অবদানের জন্য মোট ২০ জন বিশিষ্ট নাগরিক এবং একটি প্রতিষ্ঠানকে একুশে পদক দেয়া হবে। আগামী ২০ ফেব্রæয়ারি বৃহস্পতিবার ঢাকার ওসমানী মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই একুশে পদক তুলে দেবেন।

বিশিষ্ট ২০ নাগরিকের মধ্যে অধ্যাপক ড. শামসুুল আলম অর্থনীতিতে বিশেষ অবদানের জন্য একুশে পদক পেতে যাচ্ছেন। তিনি বাকৃবি কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের কৃষি ব্যবসা ও বিপণন বিভাগের সাবেক শিক্ষক। এছাড়াও ২০০৯ সাল থেকে তিনি পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগে সিনিয়র সচিব পদমর্যাদায় "সদস্য" হিসেবে কর্মরত রয়েছেন। এছাড়াও বাংলাদেশ সরকারের "ষষ্ঠ ও সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা" ও শতবর্ষী "ডেল্টা প্লানের’ সঙ্গেও তিনি যুক্ত আছেন।

অপরদিকে ড. জাহাঙ্গীর আলম গবেষণায় বিশেষ অবদানের জন্য একুশে পদক পেতে যাচ্ছেন। তিনি বাকৃবি কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের সাবেক শিক্ষার্থী। এছাড়াও তিনি "বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই)" এর সাবেক মহাপরিচালক এবং "বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি)" এর সাবেক"সদস্য-পরিচালক" হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন