শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার গ্রেফতার হলেন কাশ্মীরের সাবেক ২ মুখ্যমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২০, ৪:০৬ পিএম

গত ৬ মাস ধরে গৃহবন্দি রয়েছেন ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ এবং মেহবুবা মুফতি। আর এই গৃহবন্দিকে বৈধ করার জন্য এবার জনসুরক্ষা আইনে মামলা করে গ্রেফতার করা হল তাদের। মেহবুবা মুফতির মেয়ে টুইটারে এই তথ্য নিশ্চিত করেছে। খবর এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকা’র।
জনসুরক্ষা আইনে কোন বিচার প্রক্রিয়া ছাড়াই দুই বছর পর্যন্ত কাউকে আটক করে রাখা যায়। দেশটির এক পুলিশ কর্মকর্তা জানান, ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতির আটকের পরোয়ানায় স্বাক্ষর করবেন এক জেলা প্রশাসক। এই আইনের মাধ্যমে কোনও বিচার প্রক্রিয়া ছাড়াই দুই নেতাকে ৩ মাস জেলে থাকতে হতে পারে। গত সেপ্টেম্বরে একই আইনের মামলার গ্রেফতার হন ওমর আবদুল্লার বাবা ফারুক আবদুল্লাহ। তিনিও গত আগস্ট থেকে গৃহবন্দি রয়েছেন।
গত বছরের আগস্টে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করা এবং রাজ্যটিকে ভেঙে দুটি কেন্দ্রে শাসিত অঞ্চলে ভাগ করে ভারতের কেন্দ্রীয় সরকার। এর তারই পদক্ষেপ হিসেবে ওমর আবুদুল্লাহ, ফারুক আবদুল্লাহ, মেহবুবা মুফতিসহ শতাধিক রাজনীতিবিদকে আটক অথবা গ্রেফতার করা হয় ।
জানা যায়, জন সুরক্ষা আইন ভারতের অন্যতম কঠিন একটি আইন। এই আইনের মাধ্যমে কোনও ব্যক্তির আচরণ ‘প্ররোচনামূলক, উত্তেজক বা সরকারি নির্দেশ অমান্য হতে পারে এমন’ হলে তাকে আটক রাখার বৈধতা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ali ৭ ফেব্রুয়ারি, ২০২০, ৫:২৫ পিএম says : 0
O' Allah 57 muslims country is not helping any oppress muslim around the world. O' Allah please take revenge against those who oppress whether they be so called muslim or Kafir...
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন