শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

একদিনের বেতন ৮৬ লাখ টাকা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২০, ৫:৫২ পিএম

মাত্র একদিন জার্মানির টুরিঙ্গিয়া রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন টোমাস কেমারিশ। তারপর প্রবল সমালোচনার কারণে পদত্যাগ করতে বাধ্য হন। তবে এই একদিনের কাজের জন্য তিনি ৯৩ হাজার চার ইউরো, যা বাংলাদেশি টাকায় সাড়ে ৮৬ লাখ টাকার বেশি, পেতে পারেন বলে এক রিপোর্টে হিসেব করে দেখিয়েছে স্থানীয় গণমাধ্যম ‘রিডাকসিয়ুন্স নেটৎসভ্যার্ক ডয়েচলান্ড’ বা আরএনডি।

মুখ্যমন্ত্রী হিসেবে একদিন কাজ করলেও কেমারিশ পুরো মাসের বেতন পাবেন, যা ১৬ হাজার ৬১৭ ইউরো। সঙ্গে যোগ হবে কাজের ভাতা ৭৬৬ ইউরো। আর যেহেতু তিনি বিবাহিত, তাই পরিবার ভাতা হিসেবে পাবেন ১৫৩ ইউরো। অর্থাৎ সব মিলিয়ে তার এক মাসের বেতন হচ্ছে ১৭ হাজার ৫৩৬ ইউরো।

আরএনডি বলছে, টুরিঙ্গিয়া রাজ্যের আইন অনুযায়ী, কেমারিশ ছয় মাসের জন্য চাকরি পরিবর্তনকালীন ভাতাও পাবেন। এই সময় প্রথম তিনমাস তিনি মাসিক বেতনের পুরোটা, আর পরের তিন মাস অর্ধেক করে পাবেন। সবমিলিয়ে কেমারিশ ৯৩ হাজার চার ইউরো পাবেন বলে জানাচ্ছে আরএনডি।

ইসলাম ও অভিবাসনবিরোধী দল হিসেবে পরিচিত এএফডি দলের সমর্থন নিয়ে বুধবার মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন কেমারিশ। তারপর প্রবল সমালোচনার মুখে পড়েন তিনি। কারণ জার্মানির দলগুলো কখনও এএফডিকে সমর্থন করবেনা কিংবা তাদের সমর্থন নেবেনা বলে অতীতে জানিয়েছিল। কিন্তু বুধবার দেখা গেল টুরিঙ্গিয়ার মুখমন্ত্রী নির্বাচনের সময় এএফডির ভোটারদের সহায়তা নিয়ে জয়ী হন ব্যবসাবান্ধব দল বলে পরিচিত এফডিপির রাজনীতিক কেমারিশ।

অনেকে কেমারিশের নির্বাচিত হওয়ার ঘটনার সঙ্গে নাৎসি আমলের শুরুর দিকের ঘটনার মিল খুঁজে পেয়েছিলেন। কারণ গত শতকের ত্রিশের দশকে আডলফ হিটলার চ্যান্সেলর হওয়ার আগে এই টুরিঙ্গিয়া রাজ্যেই নাৎসি দল প্রথম সরকার পরিচালনার সুযোগ পেয়েছিল। কেমারিশের নির্বাচিত হওয়ার পেছনে জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের সিডিইউ দলেরও সহায়তা ছিল। অর্থাৎ এএফডির পাশাপাশি ম্যার্কেলের দলের ভোটারদেরও সহায়তা পেয়েছেন তিনি।

তবে এএফডির সঙ্গে হাত মেলানোয় সিডিইউ দলের স্থানীয় নেতাকর্মীদের উপর ক্ষুব্ধ হন ম্যার্কেল। বৃহস্পতিবার তিনি তাদের বিরুদ্ধে দলের ‘নীতি ও মূল্যবোধ’ ভুলে যাওয়ার অভিযোগ আনেন। সেই সঙ্গে কেমারিশের নির্বাচনকে ‘গণতন্ত্রের জন্য খারাপ দিন’ আখ্যায়িত করে ফলাফল উলটে দেয়ারও আহ্বান জানান জার্মান চ্যান্সেলর। এরপর বৃহস্পতিবারই মুখ্যমন্ত্রী হিসেবে পদত্যাগ করেন কেমারিশ। সূত্র: ডয়চে ভেলে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন