শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অভিশংসন; ট্রাম্পের বিপক্ষে সাক্ষ্য দেওয়ায় ২ কর্মকর্তা বরখাস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২০, ১১:১৭ এএম

ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের তদন্তে সবচেয়ে সাক্ষ্য দেওয়ায় ২ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। অভিশংসন থেকে রক্ষা পাওয়ার দু’দিন পরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তাদেরকে বরখাস্ত করলেন। তারা হলেন লেফটেন্যান্ট কর্নেল আলেকজান্দার ভিন্দম্যান এবং ইউরোপিয়ান ইউনিয়নে নিযুক্ত রাষ্ট্রদূত গর্ডন সন্ডল্যান্ড। এর মধ্যে ভিন্দম্যান হলেন হোয়াইট হাউসে জাতীয় নিরাপত্তা পরিষদের ইউক্রেন বিষয়ক শীর্ষ বিশেষজ্ঞ। তার আইনজীবী ডেভিড প্রেসম্যান বলেছেন, তাকে হোয়াইট হাউজ থেকে বের করে দেয়া হয়েছে। সত্য বলার জন্য তাকে পদ থেকে সরে যেতে বলা হয়েছে। এর কয়েক ঘন্টা পরে সন্ডল্যান্ড বলেছেন, তাকেও ইউরোপিয়ান ইউনিয়নের মার্কিন রাষ্ট্রদূতের পদ থেকে বরখাস্ত করা হয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স ও অনলাইন বিবিসি।

গত বছর শেষের দিকে প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে ডেমোক্রেট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে অভিশংসনের জন্য যে তদন্ত হয়, তার মধ্যে এই দুই কর্মকর্তা ছিলেন তারকা প্রত্যক্ষদর্শী বা সাক্ষী। ভিন্দম্যান যখন তদন্তে সাক্ষ্য দিয়েছিলেন তখন তার প্রতিনিধিত্ব করেছিলেন মাইকেল ভোলকভ। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদে একজন আইনজীবী হিসেবে দায়িত্ব পালন করতেন ভিন্দম্যানের যমজ ভাই ইয়েভগেনি। তাকেও হোয়াইট হাউজ থেকে বের করে দেয়া হয়েছে।

বুধবার মার্কিন কংগ্রেসের উচ্চ কক্ষ সিনেটে অভিশংসন থেকে রক্ষা পান প্রেসিডেন্ট ট্রাম্প। ফলে যুক্তরাষ্ট্রের ৪৫তম এই প্রেসিডেন্টকে তার পদ থেকে না সরানোর সিদ্ধান্ত নেন সিনেটররা। আর এর মধ্য দিয়েই তিনি হতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট, যিনি অভিশংসনের মুখোমুখি হয়েও প্রেসিডেন্ট নির্বাচন করতে যাচ্ছেন। তবে তাকে অভিশংসিত করার জন্য ডেমোক্রেটদের উদ্যোগ নিয়ে তিনি এখনও হতাশ। হতাশ অভিশংসন তদন্তে জড়িত সরকারি কর্মকর্তাদের নিয়ে। শুক্রবার তিনি ভিন্দম্যান সম্পর্কে বলেছেন, তার ওপর আমি সন্তুষ্ট নই। আপনারা মনে করেছেন, আমি তার ওপর খুশি? এ নিয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের একজন মুখপাত্র মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

উল্লেখ্য, গত নভেম্বরে প্রতিনিধি পরিষদের শুনানিতে অংশ নেন লড়াকু সেনা ভিন্দম্যান। ওই বছর ২৫ শে জুলাই প্রেসিডেন্ট ট্রাম্প ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির মধ্যে যে ফোনকল হয় সে সম্পর্কে তিনি ওই শুনানিতে সাক্ষ্য দেন। বলেন, আমি যা শুনেছি, তা বিশ্বাস করতে পারছিলাম না। অভিযোগ ছিল, জেলেনস্কিকে যুক্তরাষ্ট্রে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলীয় সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত করতে চাপ দিয়েছিলেন ট্রাম্প। এ নিয়ে তাদের মধ্যে ফোনালাপ হয়। সেই প্রসঙ্গটিই উল্লেখ করেছিলেন ভিন্দম্যান। অন্যদিকে রিপাবলিকান দলের ধনশালী দাতা ও অরিগন রাজ্যে হোটেল ব্যবসায়ী সন্ডল্যান্ড ইউরোপিয়ান ইউনিয়নের যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। তিনিও ওই তদন্তে সাক্ষ্য দেন। তিনিও একই রকম কথা বলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন