শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

শিশুদের ভ্রমণের অন্যতম পর্যটন স্পট কুয়াকাটা সমুদ্র সৈকত

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৩৪ পিএম

পর্যটন কেন্দ্র কুয়াকাটার শান্ত সাগরের বিশালতা মুগ্ধ করেছে শিক্ষা সফরে আসা হাজারো শিশু শিক্ষার্থীদের। সৈকতে কখনও দৌড়াদৌড়ি আবার কখনও বা শান্ত হয়ে দাঁড়িয়ে থেকে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করছে তারা। এছাড়া সব বয়সের পর্যটকদের সাথে ওইসব শিশু শিক্ষার্থীরা সাগরে নেমে নির্বিঘ্নে গোসল করছে। প্রতিদিন শতশত স্কুলগামী শিশু শিক্ষার্থীরা শিক্ষা সফরে বা ভ্রমণে আসেন এখানে। প্রশাসনের কড়াকড়ি, সৈকতে ট্যুরিষ্ট পুলিশ ও নৌ-পুলিশের বাড়তি সতর্কতা কুয়াকাটা সৈকত এখন স্কুলগামী শিশু-কিশোরদের ভালোলাগার অন্যতম স্পট এমনটাই মনে করেছেন শিক্ষার্থীদের সাথে আসা একাধিক শিক্ষক ও অভিভাবকরা।

শিক্ষা সফরে আসা নবম শ্রেণির শিক্ষার্থী জান্নাত আরা তুলি তার সাঁতার শেখা হয়নি। কিন্তু শান্ত সাগরের তীরে ঢেউয়ের ঝাপটায় সে সৈকতে হাঁটছে আপন মনে। তার সঙ্গী বিন্দু, নাইমা ও তারা সাগরের কূলে হাঁটুসমান পানিতে হাঁটছে। তাদের সাথে কথা হলে জানান, বন্ধুদের কাছে অনেক শুনেছি কুয়াকাটার কথা। আজ এখানে এসে সত্যিই তাদের চোখে দেখা সৌন্দর্যের বিবরণ বাস্তবে উপভোগ করলাম। সাঁতার না জানলেও তারা শুনেছেন কুয়াকাটা চোরাবালি নেই। নেই সাগরের গভীর ঢেউয়ের টান। তাই সাঁতার না জানলেও সাবধানে হাঁটছে তারা সৈকতে।

স্থানীয় সূত্রে জানা গেছে, নভেম্বার মাস থেকে দেশের বিভিন্ন স্থান থেকে দল বেঁধে শিক্ষা সফরে আসতে শুরু করে শিক্ষার্থীরা। পাশা পাশি দেশি-বিদেশি পর্যটকদেরও ব্যাপক আগম ঘটে। এর ফলে রাখাইন মহিলা মার্কেট,ঝিনুকের দোকান,খাবারঘর,চটপটির দোকানসহ পর্যটন নির্ভর ব্যবসা প্রতিষ্ঠানগুলো মুখররিত হয়ে ওঠে।
শিক্ষিকা কবিতা জানান, শিক্ষা সফরে স্কুলের শিক্ষার্থীদের নিয়ে এখানে এসেছি। শিশু-কিশোররা এখানে ইচ্ছে মতো ঘুরেছে। তার মতে, এখানে সবকিছুই ছবির মতো সাজানো গোছানো।

কুয়াকাটা ট্যুরিষ্ট পুলিশ জোনের সিনিয়ার এ এস পি জহিরুল ইসলাম জানায়, সৈকতে নিরাপদে ভ্রমনের জন্য সব বয়সী পর্যটকের নিরাপত্তায় তারা বেশি মনোযোগী। সাগরে সাঁতার করা কিংবা জলযানে ভ্রমনের ব্যাপারেও তারা লাইফ জ্যাকেট ছাড়া কাউকেই উৎসাহী করছেন না। তবে কুয়াকাটা সৈকতের বালুকাবেলা নিরাপদ হলেও এখানে ভ্রমনে এসে পর্যটকরা যাতে কোন বিপদের সম্মুখীন না হয় সে ব্যাপারে ট্যুরিষ্ট পুলিশ ও পর্যটক গাইডরা সজাগ রয়েছেন বলে তিনি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন