শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্পের ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ অবশেষে ডাস্টবিনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৩২ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘ডিল অব দ্য সেঞ্চুরি বা শতাব্দীর সেরা চুক্তি’কে এবার প্রত্যাখান করলো কুয়েতের সংসদের স্পিকার মারজুক আল গানিম। গতকাল শনিবার (৮ ফেব্রæয়ারি) তিনি আরব দেশগুলোর সংসদীয় ইউনিয়নের জরুরি বৈঠকে ট্রাম্পের কথিত চুক্তির কঠোর সমালোচনা করেন। এছাড়া বৈঠকে সবার সামনে চুক্তির একটি কপি ডাস্টবিনে ফেলে দেন।
কুয়েতের সংসদ স্পিকার বলেন, তারা টাকার বিনিময়ে আমাদের পবিত্র ভূমি নিয়ে নিতে চায়, আমরা প্রস্তাব করছি আমরা আপনাদের চেয়ে কয়েক গুণ বেশি টাকা দেব, কিন্তু শর্ত হল আমাদের পবিত্র ভূমি থেকে সরে যেতে হবে।
এ কথা বলতে বলতে তিনি ট্রাম্পের কথিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’র একটি কপি তার আসনের পাশে থাকা ডাস্টবিনে ছুড়ে ফেলে বলেন, মার্কিন পরিকল্পনার আসল জায়গাটি হচ্ছে এই ডাস্টবিন।
উল্লেখ্য, গত ২৮ জানুয়ারি ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ বা শতাব্দীর সেরা চুক্তি নামে মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ঘোষণা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে ফিলিস্তিনের ঐতিহাসিক জেরুজালেম শহরকে ইসরায়েলি ভূখন্ড হিসেবে উল্লেখ করা হয়।
আরব সংসদীয় ইউনিয়ন আনুষ্ঠানিকভাবে ডিল অব দ্যা সেঞ্চুরি প্রত্যাখ্যান করে বলেছে, সব মুসলিম দেশের উচিৎ এই পরিকল্পনা প্রত্যাখ্যান করা এবং দখলদার ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার মতো হঠকারি তৎপরতা থেকে বিরত থাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
anis bin selim ৯ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৪৯ পিএম says : 0
Allah take uttom jajah din
Total Reply(0)
Md. Shamsul Hoq ৯ ফেব্রুয়ারি, ২০২০, ৯:১৫ পিএম says : 0
Thanks
Total Reply(0)
Md. Shamsul Hoq ৯ ফেব্রুয়ারি, ২০২০, ৯:২১ পিএম says : 0
Thanks
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন