ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

ক্লাউড স্টোর চালু করলো গ্রামীণফোন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২০, ৫:১৫ পিএম

ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোকে ডিজিটাল রুপান্তর ঘটাতে "ক্লাউড স্টোর" চালু করেছে গ্রামীণফোন। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) বেসিস সফট এক্সপো ২০২০- এ ‘গ্রামীণফোন ক্লাউড স্টোর’ নামের এ প্ল্যাটফর্মটি উন্মোচন করেছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেসিসের সহ-সভাপতি (ফাইন্যান্স) মুশফিকুর রহমান ও বিশেষ অতিথি ছিলেন গ্রামীণফোনের চিফ বিজনেস অফিসার মাহমুদ হোসেন। এছাড়া, গ্রামীণফোনের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশে অধিকাংশ এসএমই এবং অন্যান্য ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো ম্যানুয়ালি তাদের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে থাকে। ৪ লাখ ৫০ হাজারেরও বেশি এসএমই খাতের প্রতিষ্ঠানগুলো তাদের কার্যক্রমকে অ্যানালগ থেকে ডিজিটালে রুপান্তরিত করার চেষ্টা করছে। অন্যদিকে, ২ লাখ ৫০ হাজারেরও বেশি দেশীয় সফটওয়্যার প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করছে এবং তাদের পণ্যগুলোকে ব্যবসায়িকভাবে বাজারে নিয়ে আসার ক্ষেত্রে অংশীদার হিসেবে একটি ক্লাউড ভিত্তিক গো-টু-মার্কেট সহায়তা করছে গ্রামীণফোন।

প্রতিষ্ঠানগুলোর ক্ষমতায়নে, গ্রামীণফোন তাদের গ্রাহকদের গ্রামীণফোন ক্লাউড স্টোরের মাধ্যমে বিস্তৃত পরিসরের সফটওয়্যার অ্যাপ্লিকেশন ও সংশ্লিষ্ট সেবা প্রদান করবে। এই প্ল্যাটফর্মটি সফটওয়্যার/ অ্যাপ্লিকেশন সল্যুশন প্রদানকারী ও ব্যবহারকারীদের একটি প্ল্যাটফর্মে যুক্ত করবে।

গ্রামীণফোনের চিফ বিজনেস অফিসার মাহমুদ হোসেন বলেন, গ্রামীণফোন ক্লাউড স্টোর আমাদের বিজনেস টু বিজনেস (বিটুবি) গ্রাহকদেরকে সহ-সম্পর্কের মাধ্যমে আরও ভালোভাবে সেবা দেয়ার জন্য একটি আকর্ষণীয় সুযোগ। ডিজিটাল বাংলাদেশের লক্ষ্যে পৌঁছাতে, নানা ধরনের উদ্ভাবনের যাত্রায় ক্লাউড স্টোরটি প্রতিষ্ঠানগুলোকে সক্ষমতা বৃদ্ধি ও সমৃদ্ধিতে সহায়তা করবে।

মুশফিকুর রহমান বলেন, বিশ্বব্যাপী ছোট ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য প্রযুক্তিগত বিপ্লবে সহায়তা করছে ক্লাউড কম্পিউটিং। একটি ইন্টারনেট সংযোগ এবং একটি ওয়েব ব্রাউজার ব্যবহার করে বাংলাদেশের ক্ষুদ্র ব্যবসায়ীরা এখন সহজেই সফটওয়্যার এবং পরিসেবাগুলোতে ডাটা ব্যাকআপ থেকে শুরু করে গ্রাহক সম্পর্ক ব্যবস্থাপনায় আরও বেশি দক্ষতা অর্জন করতে পারবে। গ্রামীণফোন ক্লাউড স্টোর ক্ষুদ্র ব্যবসায়ীদের তাদের প্রবৃদ্ধি বাড়াতে, ব্যয় কমিয়ে আনতে, সুরক্ষিত ডেটা ব্যাকআপ বজায় রাখতে, সময় বাঁচাতে এবং অন্যান্য আরো সেবামূলক কাজে সহায়তা করতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন