মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে

শিক্ষার্থীদের শিক্ষামন্ত্রীর পরামর্শ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৫৫ এএম

উচ্চশিক্ষায় শিক্ষিত শিক্ষার্থীদের চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের জন্য উপযোগী জ্ঞান, কর্মজগতের চাহিদা অনুযায়ী দক্ষতা এবং সাফল্যের জন্য প্রয়োজনীয় যথাযথ মনোভাবের সুসমন্বয়ে শিক্ষার্থীদের গড়ে তুলতে হবে যোগ্য মানব সম্পদ হিসাবে। শিক্ষার্থীদের কল্যাণমুখী ও প্রায়োগিক গবেষণা করতে উৎসাহী করতে হবে যেন দেশ গঠনে তারা ভূমিকা পালন করতে পারে’। বিশ্ববিদ্যালয়গুলোকে এক্ষেত্রে যথাযথ ভূমিকা পালন করতে হবে। গতকাল রোববার নর্দান ইউনিভার্সিটির ৫ম সমাবর্তন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়টির স্থায়ী ক্যাম্পাস আশকোনায় অনুষ্ঠিত এই সমাবর্তনে সমাবর্তন বক্তা ছিলেন টেন মিনিট স্কুল এর ফাউন্ডার-সিইও আয়মান সাদিক এবং পাঠাও লিমিটেড এর সিইও হুসাইন এম ইলিয়াস। আয়মান সাদিক বলেন, ‘ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলায় ও সুন্দর জাতীয় গঠনে এনইউবির শিক্ষার্থীদের অনেক বড় ভূমিকা রাখতে হবে।’ শিক্ষার্থীদের উদ্দেশে হুসাইন এম ইলিয়াস বলেন, ‘প্রযুক্তিগতভাবে পুরো পৃথিবী খুব দ্রুত পরিবর্তন হচ্ছে, প্রযুক্তিকে ব্যবহার করে আমাদেরও সামনে এগিয়ে যেতে হবে। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ালেখার মধ্যে সীমাবদ্ধ থাকলে চলবে না, দ্রুত এগিয়ে যেতে হলে নিয়মিত জ্ঞান অর্জন করতে হবে’।

সমাবর্তনে ৩ হাজার ৪৩৫ জন শিক্ষার্থীকে গ্র্যাজুয়েশন ও পোষ্ট গ্র্যাজুয়েশন ডিগ্রি এবং কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য দশজন শিক্ষার্থীকে স্বর্ণপদক প্রদান করা হয়। সমাবর্তন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নর্দান ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান প্রফেসর ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ, ভিসি প্রফেসর ড. আনোয়ার হোসেন, প্রো-ভিসি ড. ইঞ্জি. মো. হুমায়ুন কবির।

এছাড়া বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহিদুল্লাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন