শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বাংলাদেশে ডিজিটাল ব্যবধান দূর করবে ৫জি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২০, ৫:১৯ পিএম

দেশে বিদ্যমান ‘ডিজিটাল ব্যবধান’ দূর করার মাধ্যমে ‘ডিজিটাল বাংলাদেশে’র স্বপ্ন পূরণে ৫জি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মন্তব্য করেছেন হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের সিইও ঝাং ঝেংজুন। গতকাল ১৬তম ‘বেসিস সফটএক্সপো ২০২০’ এর শেষ দিনে আয়োজিত এক প্যানেল আলোচনায় তিনি এ মন্তব্য করেন।

বাংলাদেশে ইন্টারনেটের বিপুল চাহিদা রয়েছে। ৫জি চালু হলে ইন্টারনেটের আরো ব্যাপক চাহিদা ও কাজ করার সম্ভাবনা তৈরি হবে। এই চাহিদাকে কাজে লাগাতে যথাযথ প্রস্তুতি প্রয়োজন রয়েছে বলে মন্তব্য করে ঝাং ঝেংজুন বলেন, ৫জি’র জন্য নিজেদেরকে পুরোপুরি প্রস্তুত করতে বাংলাদেশে আরো টাওয়ার নির্মাণ করা প্রয়োজন। অবকাঠামোগত দিক থেকে ভালো প্রস্তুতি ছাড়া ৫জি’র সম্ভাবনা পুরোপুরিভাগে কাজে লাগানো সম্ভব নয় মন্তব্য করে তিনি আরো বলেন, ডিজিটাল অবকাঠামোর উন্নয়নের কারণেই চীন আলিবাবা’র মতো প্রতিষ্ঠানের জন্ম দিতে পেরেছে। বাংলাদেশে ডিজিটাল শিল্পের অগ্রযাত্রায় অন্যান্য শিল্পের মতো এ খাতেও একটি নির্দিষ্ট শিল্পাঞ্চল প্রয়োজন মন্তব্য করে, এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানান ঝাং ঝেংজুন।

প্রায় দুই ঘণ্টাব্যাপী এই প্যানেল আলোচনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিটিআরসি’র কমিশনার আমিনুল হাসান, এলএম এরিকসন বাংলাদেশ লিমিটেডের কান্ট্রি ম্যানেজার আব্দুস সালাম, ব্র্যাক নেট লিমিটেডের সিইও সায়িদ পিএফ আহমেদ এবং রোবির এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (টেকনোলজি প্লানিং) শামসুর রহমান, বাংলালিংকের চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান এবং সামিট কমিউনিকেশনস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও আরিফ আল ইসলাম। প্যানেল আলোচনাটির সঞ্চালনায় ছিলেন ফোরকে ইঞ্জিনিয়ারিংয়ের সিইও খালিদ শামস।

দক্ষিণ এশিয়ার তথ্য ও যোগাযোগ প্রযুক্তিখাতভিত্তিক সবচেয়ে বড় প্রদর্শনী ‘বেসিস সফটএক্সপো ২০২০’ শুরু হয় গত ৬ ফেব্রুয়ারি। রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি)-তে চার দিনব্যাপী এই আয়োজনে দর্শনার্থীদের ভিড় ছিলো চোখে পড়ার মতো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন