শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাসযোগ্য বিশ্ব গড়তে পরিবেশবান্ধব নগরায়ণের আহ্বান গণপূর্তমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২০, ৮:৩৬ পিএম

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বাসযোগ্য বিশ্ব গড়তে পরিবেশবান্ধব নগরায়ণের জন্য সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

সোমবার (১০ ফেব্রুয়ারি) সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে ওয়ার্ল্ড আরবান ফোরামে ‘পরিবেশগত স্বাস্থ্য সুরক্ষা এবং পৌর স্যানিটেশন ও সমন্বিত বর্জ্য ব্যবস্থাপনার টেকসই সমাধান’ বিষয়ক নেটওয়ার্কিং ইভেন্টে সভাপতির বক্তব্যে গণপূর্তমন্ত্রী এ আহ্বান জানান।

গণপূর্ত মন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার নগর এলাকায় আধুনিক স্যানিটেশন ব্যবস্থা গড়ে তোলার জন্য নানামুখী পদক্ষেপ গ্রহণ করছে। একই সাথে টেকসই নগরায়ণের মাধ্যমে স্মার্ট সিটি গড়ার লক্ষ্যে পরিবেশ সুরক্ষা ও বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিক প্রযুক্তি ব্যবহারের ওপর সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। বিদ্যমান নগরায়ণ প্রক্রিয়ায় টেকসই উন্নয়ন অভীষ্ট ও নতুন আরবান এজেন্ডা হতে পারে উত্তম পন্থা। এক্ষেত্রে সারা বিশ্বকে সমন্বিতভাবে কাজ করতে হবে।

তিনি আরও বলেন, বহু সংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠীর কারণে বাংলাদেশকে নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে। সেখানে সৃষ্ট মানব বর্জ্যের সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে পরিবেশগত স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। এজন্য সরকারি ব্যবস্থাপনার পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানকেও এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে বৈশ্বিক ব্যবস্থাপনাও জরুরি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন