বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

২৪তম স্প্যান, দেখা যাচ্ছে পদ্মা সেতুর ৩৬০০ মিটার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২০, ৩:১০ পিএম

দ্রুত গতিতে এগিয়ে চলছে পদ্মা সেতুর কাজ। মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) দুপুর ১টা ২০ মিনিটে শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৩০ ও ৩১ নম্বর পিলারের ওপর পদ্মা সেতুতে বসানো হয়েছে ২৪তম স্প্যান। এরই মধ্য দিয়ে দৃশ্যমান হলো পদ্মা সেতুর ৩ হাজার ৬০০ মিটার। ২৩তম স্প্যান বসানোর নয় দিনের মাথায় ২৪তম স্প্যানটি বসানো হলো।

পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ূন কবির জানান, মঙ্গলবার সকাল সাড়ে ৯টার দিকে ৩ হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেন দিয়ে মুন্সিগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ১৫০ মিটার দৈর্ঘ্য ও ৩ হাজার ১৪০ টন ওজনের ২৪তম স্প্যানটি বহন করে জাজিরা প্রান্তে নেয়া হয়। মঙ্গলবার বেলা ১১টার দিকে ৩০ ও ৩১ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানোর কাজ শুরু করে সেতু প্রকল্পের প্রকৌশলী, কর্মকর্তা-কর্মচারীরা। দুপুর ১২টা ২০ মিনিটে শরীয়তপুরের জাজিরা প্রান্তের ৩০ ও ৩১ নম্বর পিলারের ওপর বসানো হয় ২৪তম স্প্যানটি। স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হলো পদ্মা সেতুর ৩ হাজার ৬০০ মিটার।
প্রকৌশলী হুমায়ূন কবির জানান, এভাবে স্প্যান বসাতে পারলে ২০২০ সালের মধ্যে ৪১টি স্প্যান বসানো শেষ হবে। ৬ দশমিক ১৫ দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন