শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাবুলে সেনা প্রশিক্ষণ কেন্দ্রে আত্মঘাতী হামলা, ৫ সেনা সদস্য নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২০, ৪:০৭ পিএম

আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি প্রশিক্ষণ কেন্দ্র লক্ষ্য করে আত্মঘাতী হামলা চালানো হয়েছে। এতে সেনা সদস্যসহ নিহত হয়েছে অন্তত ৫ জন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, গত কয়েক মাসের মধ্যে মঙ্গলবারের (১১ ফেব্রæয়ারি) হামলাটিই সবচেয়ে বড়। তবে এর দায় এখনও কেউ স্বীকার করেনি।
২০০১ সালে মার্কিন আগ্রাসন শুরুর পর থেকেই আফগানিস্তানে সশস্ত্র বিদ্রোহ করছে তালেবান। ১৮ বছরের ওই যুদ্ধ অবসানে সম্প্রতি তাদের সঙ্গে আলোচনা শুরু করেছে ট্রাম্প প্রশাসন। সেই আলোচনা চালিয়ে যেতে গত কয়েক মাসে বড় কোনও হামলা চালায়নি গোষ্ঠীটি।
মঙ্গলবারের হামলা প্রসঙ্গে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসরাত রাহিমি বলেছেন, তিন সেনা কর্মকর্তা ও দুই বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ১২ জন। তাদের মধ্যে পাঁচ জন বেসামরিক নাগরিক।
ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কাবুলের মার্শাল ফাহিম মিলিটারি অ্যাকাডেমির প্রবেশ পথে বিস্ফোরণ ঘটে। এক প্রত্যক্ষদর্শী বলেছেন, ‘বিস্ফোরণে আমাদের বাড়ি কেঁপে ওঠে। আমরা বন্দুকের গুলির শব্দও শুনেছি। দ্রæত ওই এলাকায় অ্যাম্বুলেন্স চলে আসে’।
আফগানিস্তানের রাজধানী কাবুল গত তিন মাস মোটামুটি শান্ত থাকার পর হঠাৎ করে চালানো এই হামলার দায় স্বীকার করেনি কোনও গোষ্ঠী। এর আগে গত বছরের নভেম্বরে কাবুলে সর্বশেষ বড় ধরনের হামলা হয়। এতে ১২ জন নিহত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন