ঢাকা, সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৮ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নাইজেরিয়ায় ৩০ জনকে নির্মমভাবে পুড়িয়ে হত্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৫০ পিএম

উত্তর-পূর্ব নাইজেরিয়ার বোর্নো প্রদেশের আউনো শহরের একটি মহাসড়কের পাশে ঘুমিয়ে থাকা ৩০ জনকে পুড়িয়ে হত্যা করেছে সন্দেহভাজন জঙ্গিরা। এসময় বেশ কয়েকজন নারী এবং শিশুদের অপহরণও করা হয়েছে। কর্মকর্তাদের বরাত দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
বিবিসির তথ্যানুযায়ী, নিহতদের বেশিরভাগই পর্যটক ছিলেন। রাতে ঘুমানোর পর পর্যটকদের গাড়িতে আগুন দেয় জঙ্গিরা। তবে এই হামলার দায় এখনো কেউ স্বীকার করেনি।
এই হামলার বিষয়ে বোর্নো প্রদেশের সরকারি মুখপাত্র আব্দুর রহমান বুন্দি বলেন, ভারী অস্ত্র নিয়ে হামলা চালায় জঙ্গিরা। এসময় ১৮টি যানবাহন ক্ষতিগ্রস্ত হয়।
রাজ্য সরকারের মুখপাত্র আহমদ আবদুর রহমান বুন্দি জানিয়েছেন, হামলাকারীরা ভারী অস্ত্র নিয়ে নারী ও শিশুদের অপহরণের আগে হত্যা, পোড়াও এবং লুটপাটের পর গাড়িগুলোতে হামলা চালায়।
বুন্দি ঘটনাস্থল পরিদর্শন করার পরে একটি বিবৃতিতে বলেছিলেন, “তারা গ্রামে অগ্নিসংযোগ করার পর রাস্তার পাশে গাড়িতে ঘুমিয়ে থাকা বেশিরভাগ মোটর চালক এবং ১৮টি গাড়ি ধ্বংস করে ৩০ জনেরও বেশি লোককে হত্যা করে।
কোলো এএফপি বার্তা সংস্থাকে জানিয়েছে, যোদ্ধারা রাত্রে গ্রামে পার্ক করে থাকা মাইদুগুড়িতে মহিলা ও শিশুদের বহন করা তিনটি বাস নিয়ে যায়। তবে এখনো জানা যায়নি কতজন নারী এবং শিশু নিয়ে গেছে।
উল্লেখ্য, জঙ্গি ইসলামপন্থী গোষ্ঠী বোকো হারাম এবং এর শাখাগুলো ২০০৯ সাল থেকে নাইজেরিয়ায় নৃশংস বিদ্রোহ শুরু করে। বোকো হারামের হামলায় নাইজেরিয়ায় প্রায় ৩৫ হাজার মানুষ নিহত হয়েছেন। এছাড়া গৃহহীন রয়েছেন প্রায় ২০ লাখ মানুষ। পাশপাশি বোকো হারামের হাতে অপহরণ হয়েছেন শত শত মানুষ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন