শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘আকবর দ্য গ্রেট’, মানল আইসিসিও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ঠান্ডা মাথার দারুণ ইনিংসে আকবর জিতেছেন ফাইনালের সেরা খেলোয়াড়ের পুরস্কার। এর বাইরে ব্যাটিংয়ে খুব একটা কিছু করতে হয়নি তাকে। উইকেটের পেছনে ছিলেন দুর্দান্ত, টুর্নামেন্টে তার ডিসমিসাল ছয়টি। তারক্ষুরধার নেতৃত্ব নজর কেড়েছে টুর্নামেন্ট জুড়ে। আরকবর আলীকে ‘গ্রেট’ স্বীকৃতি দিয়েছে খোদ আইসিসি। বরাবরের মতো টুর্নামেন্ট শেষে ব্যাটে-বলে ঝলক দেখানো তারকাদের নিয়ে সেরা একাদশ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। একাদশের অধিনায়ক যে তিনিই! আকবর ছাড়া দলে জায়গা পেয়েছেন বিশ্বজয়ী দলের আরো দুই সদস্য মাহমুদুল হাসান জয় ও শাহদত হোসেন দিপু।

সেরা একাদশে সর্বোচ্চ তিনজন করে জায়গা পেয়েছেন চ্যাম্পিয়ন বাংলাদেশ ও রানার্সআপ ভারতের। ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের আছেন দুজন, শ্রীলঙ্কার একজন ও দ্বাদশ খেলোয়াড় হিসেবে কানাডার একজন ক্রিকেটারের ঠাঁই হয়েছে এই একাদশে।

পুরো টুর্নামেন্টে খুব একটা ব্যাট করার সুযোগ হয়নি আকবরের। কিন্তু ফাইনালের অবিস্মরণীয় ৭৭ বলে ৪৩ রানের ইনিংস দিয়ে ছাপিয়ে গেছেন সবকিছু। দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়া, উইকেটের পেছনে সাবলীল আর বিপর্যয়ে কাÐারির ভ‚মিকা নেওয়ার সামর্থ্যে অধিনায়ক করা হয়েছে তাকে। সেমি-ফাইনালে দারুণ এক সেঞ্চুরিতে একাদশে জায়গা করে নিয়েছেন মাহমুদুল। গ্রæপ পর্ব খুব একটা ভালো কাটেনি তার। তবে দল আস্থা হারায়নি তার ওপর। প্রতিদানটা নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ জেতানো সেঞ্চুরিতে দেন ডানহাতি এই ব্যাটসম্যান। ৪৬ গড়ে টুর্নামেন্টে করেছেন ১৮৪ রান।

ফাইনালের আগ পর্যন্ত আউটই হননি শাহাদাত। মিডল অর্ডারে দাবি মিটিয়েছেন সময়ের। প্রয়োজনে সতর্ক থেকেছেন, সময় বুঝে বোলারদের ওপর চড়াও হয়েছেন। ডানহাতি স্টাইলিশ ব্যাটসম্যান কোয়ার্টার ফাইনালে খেলেন ৭৬ বলে ৭৪ রানের ইনিংস। পুরো আসরে রান করেছেন ১৩১। তিন ম্যাচে অপরাজিত থাকায় তার গড়ও ১৩১!

এবারের যুব বিশ্বকাপে সবচেয়ে বেশি রান এসেছে ভারতের ওপেনার যশস্বী জসওয়ালের ব্যাট থেকে। ৬ ম্যাচে ৪০০ রান করা এই বাঁহাতি ব্যাটসম্যান অনুমিতভাবেই আছেন দলে। উদ্বোধনী জুটিতে তার সঙ্গী আফগানিস্তানের ইব্রাহিম জাদরান। ২৮৬ রান করে টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক শ্রীলঙ্কার রবিন্দু রাসান্থা আছেন তিনে। জায়গা পাওয়া ভারতের বাকি দুজন তাদের বোলার। ১১ উইকেট নিয়ে আছেন পেসার কার্তিক তেয়াগি। আর ফাইনালে ৪ উইকেটসহ ৬ ম্যাচে সর্বোচ্চ ১৭ উইকেট নিয়ে জায়গা হয়েছে লেগ স্পিনার রবি বিষ্ণয়। ১৫ রানে ৬ উইকেট নিয়ে টুর্নামেন্টে সেরা বোলিংয়ের কৃতিত্ব তারই। ছয়ে আছেন ক্যারিবিয়ান অলরাউন্ডার নিম ইয়ং। বোলিংয়ে অপর লেগ স্পিনার আফগানিস্তানের শফিকুল্লাহ গাফারি। ভারতের গতিময় পেসার কার্তিক তিয়াগির সঙ্গে আছেন ওয়েস্ট ইন্ডিজের জায়ডেন সিয়ালেস। দ্বাদশ খেলোয়াড় কানাডার অকিল কুমার।

যুব বিশ্বকাপের সেরা একাদশ : যশস্বী জওসয়াল (ভারত), ইব্রাহিম জাদরান (আফগানিস্তান), রবিন্দু রাসান্থা (শ্রীলংকা), মাহমুদুল হাসান জয় (বাংলাদেশ), শাহাদাত হোসেন (বাংলাদেশ), নাঈম ইয়ং (ওয়েস্ট ইন্ডিজ), আকবর আলী (বাংলাদেশ, উইকেটরক্ষক, অধিনায়ক), শফিকুল্লাহ গাফারি (আফগানিস্তান), রবি বিষ্ণয় (ভারত), কার্তিক তাগি (ভারত), জেডেন সেলস (ওয়েস্ট ইন্ডিজ), আকিল কুমার (কানাডা, দ্বাদশ খেলোয়াড়)।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Tapan Borman ১২ ফেব্রুয়ারি, ২০২০, ১:১০ এএম says : 0
We are so proud of you Captain Akbor! অংপুরের ছাওয়াল বলি কথা বহুত দুরে যাইবেন বাহে.....হামাগুলার দোয়া থাকিল তোমারে বাদে.... ভাল থাকেন!!!
Total Reply(0)
Sohag Islam ১২ ফেব্রুয়ারি, ২০২০, ১:১০ এএম says : 0
You are great player Akbor ali
Total Reply(0)
Najmul Himel ১২ ফেব্রুয়ারি, ২০২০, ১:২১ এএম says : 0
বাংলার মাইকেল বেভান আমাদের আকবর আলি
Total Reply(0)
মোঃ সোহেল রানা ১২ ফেব্রুয়ারি, ২০২০, ১:২১ এএম says : 0
অভিনন্দন ও শুভ কামনা আকবরের জন্য।
Total Reply(0)
Saddam Hossain Apo ১২ ফেব্রুয়ারি, ২০২০, ১:২২ এএম says : 0
হে বিশ্ববিজয়ী তোমাদের যতই দেখি ততই ভালো লাগে।
Total Reply(0)
দুলাল ১২ ফেব্রুয়ারি, ২০২০, ১:২৩ এএম says : 0
আকবর আলী,, আমাদের আগামী দিনে ভবিষ্যৎ
Total Reply(0)
ZOHIR ১২ ফেব্রুয়ারি, ২০২০, ৫:৫৫ পিএম says : 0
avinondon bahe Akbor------!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন