ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৫ ফাল্গুন ১৪২৬, ২৩ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

বিনোদন প্রতিদিন

আবেগাপ্লুত হয়ে পড়লেন প্রিয়াঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২০, ২:০৮ পিএম

ইতিহাস গড়ল ‘প্যারাসাইট’। এতদিন সেরা ছবির তালিকায় একচ্ছত্র আধিপত্য ছিল ইংরেজি ছবির। কিন্তু এ বছর ব্যতিক্রম। ইংরেজির সীমা ছাড়িয়ে এবার দক্ষিণ কোরিয়ার ছবি জিতে নিল সেরার শিরোপা। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের অনুষ্ঠান এই কারণেই এ বছর জায়গা করে নিল ইতিহাসের পাতায়। আর তা নিয়ে আবেগাপ্লুত হয়ে পড়লেন প্রিয়াঙ্কা চোপড়া। বর্তমানে তিনি মার্কিনী গায়কের ঘরনি। কিন্তু জন্মসূত্রে তো তিনি ভারতীয়, এশিয়ারই একজন।

অস্কারে সেরা ছবি হিসেবে যখন মনোনীত হয়েছিল প্যারাসাইটের নাম, তখনই একটু অবাক হয়েছিল সকালে। এশীয় ছবি কিনা সেরা ছবির তালিকায় জায়গা পেয়েছে! কেউ আবার ভেবেছিল ‘তাতে কী হয়েছে? সেরার শিরোপা তো কোনও ইংরেজি ছবির ভাঁড়ারেই যাবে।’ অবশ্য প্যারাসাইট নিয়ে আশা একেবারে মুখে যায়নি। সেই ক্ষীণ আশা ভঙ্গ হল না অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মঞ্চে। সেরা ছবি নির্বাচিত হল ‘প্যারাসাইট’। ৯২ বছর মার্কিনিদের দখলে থাকা অস্কার চলে এল এশীয়দের হাতে। এনিয়ে প্রিয়াঙ্কা চোপড়া নিজের টুইটারে ছবির সমস্ত কলাকুশলী ও পরিচালক জুন হো’কে শুভেচ্ছা জানিয়েছেন।

এবছর অস্কারের ছ”টি বিভাগে মনোনীত হয়েছিল ‘প্যারাসাইট’। তার মধ্যে চারটিতেই পুরস্কার জিতেছে ছবিটি। তার মধ্যে রয়েছে সেরা ছবি, সেরা পরিচালক, সেরা চিত্রনাট্যের পুরস্কার। গর্বিত ও উচ্ছ্বসিত হো বলছেন, “এখন যা ঘটছে, তা ইতিহাসের অত্যন্ত সৌভাগ্যের মুহূর্ত।”

দক্ষিণ কোরিয়ার জাতিপ্রথা ও তার সমস্যা নিয়ে তৈরি ‘প্যারাসাইট’। দক্ষিণ কোরিয়ার এক গরিব পরিবারের কথা উঠে এসেছে এই ছবিতে। এই পরিবারের সদস্যরা পিৎজার বাক্স বানান। আধুনিক জীবনের সঙ্গে তাদের পরিচয় তেমন নেই। একদিন পরিবারের একটি ছেলে আবিষ্কার করে তাদেরই ঘর থেকে মোবাইলে টাওয়ার পাওয়া যাচ্ছে। এই ঘটনার পরই বদলে যায় তাদের জীবন। এই সবই জুন হো এঁকেছেন তাঁর ‘প্যারাসাইট’ ছবিতে। ছবিটি একটি ব্ল্যাক কমেডি থ্রিলার। অস্কারের আগে কান চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে ‘প্যারাসাইট’। এছাড়া গোল্ডেন গ্লোব জিতেছে ছবিটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন