বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিদ্রোহীদের পাল্টা হামলায় সিরিয়ার ৫১ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

তুরস্ক গত মঙ্গলবার বলেছে, উত্তর-পশ্চিম সিরিয়ায় দেশটির সর্বশেষ বিদ্রোহী ঘাঁটি নির্মূলের প্রচেষ্টা চালিয়ে যাওয়া রাশিয়া-সমর্থিত সরকারি বাহিনীর বিরুদ্ধে তুরস্ক-সমর্থিত বিদ্রোহীদের পাল্টা আক্রমণে ৫১ জন সিরিয়ান সেনা নিহত হয়েছে।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় যুদ্ধক্ষেত্র থেকে প্রাপ্ত তথ্যের বরাতে জানিয়েছে, এর পাশাপাশি সিরিয়ার দুটি ট্যাঙ্ক এবং একটি গোলাবারুদ মজুদাগার ধ্বংস করা হয়েছে। কয়েক ঘন্টা আগে, একজন যুদ্ধ পর্যবেক্ষক জানান, সিরিয়ার সরকারি বাহিনী ২০১২ সালে গৃহযুদ্ধ শুরুর পর এই প্রথমবারের মতো উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশের মধ্য দিয়ে চলমান মূল আলেপ্পো থেকে দামেস্ক মহাসড়কের নিয়ন্ত্রণ দখল করেছে। তবে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমগুলি এ সম্পর্কে কোনও তথ্য উল্লেখ করেনি এবং বিদ্রোহী সূত্রগুলি পরে বলেছে যে, এম-৫ মহাসড়কের নিকটবর্তী উত্তরাঞ্চলের কয়েকটি অঞ্চলে লড়াই অব্যাহত রয়েছে, যা রাজধানী দামেস্ক এবং শেষ পর্যন্ত দক্ষিণের দেরার সাথে আলেপ্পোকে সংযুক্ত করে।

এদিকে সিরিয়ায় মার্কিন রাষ্ট্রদূত জেমস জেফ্রি বুধবার আঙ্কারায় তুরস্কের সিনিয়র কর্মকর্তাদের সাথে সাক্ষাত করতে যান এবং সেখানে মার্কিন দূতাবাস জানিয়েছে যে, তারা সংঘাতের রাজনৈতিক সমাধানের জন্য একসাথে কাজ করার বিষয়ে আলোচনা করবেন।
‘আজ, আমাদের ন্যাটো মিত্র তুরস্ক আসাদের সরকার এবং রাশিয়ার হুমকির মুখোমুখি। আমরা এখানে তুরস্কের সরকারের সাথে পরিস্থিতি মূল্যায়নের জন্য এবং সম্ভব হলে সহায়তা প্রদানের জন্য আছি,’ -মঙ্গলবার বিকেলে আঙ্কারায় উপস্থিত জেফ্রি বলেন।

ডিসেম্বরে নতুন আক্রমণ শুরুর পর থেকে সরকারি বাহিনী ৬০ হাজার বর্গকিলোমিটার (২৩০ বর্গ মাইল) অঞ্চল পুনরায় দখল করে এবং স¤প্রতি কয়েক ডজন শহর ও গ্রাম নিয়ন্ত্রণ করছে।
উদ্ধারকারী দলগুলি মঙ্গলবার জানিয়েছে, রাশিয়ার এবং সিরিয়ার যুদ্ধ বিমানগুলি ইদলিবের কয়েকটি শহরগুলিতে বোমা হামলা চালিয়েছে এবং নিকটবর্তী পশ্চিম আলেপ্পো প্রদেশে বিদ্রোহীরা অবস্থানে বিমান হামলা চালিয়েছে। রাতের বিমান হামলায় কমপক্ষে ১৩ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন বলে তারা জানিয়েছে। গত ১০ সপ্তাহে ইদলিবে আসাদ বাহিনীর দ্রুত অগ্রাভিযানে প্রায় ৭ লাখ মানুষ তাদের বাড়িঘর ছেড়ে অবরুদ্ধ তুরস্ক সীমান্তের দিকে পালিয়েছে। এদের বেশিরভাগ মহিলা এবং শিশু। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ali ১৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৫৪ পিএম says : 0
May Allah wipe out Syrian iblees army/russian iblees army and also shia iblees army from syria and give victory to Mujahidin... Ameen
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন