বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিম্ন জন্মহারে জনসঙ্কটের মুখে ইতালি : প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাত্তেরেলা বলেছেন, সঙ্কুচিত জন্মহারের কারণে ইতালির ভবিষ্যৎ হুমকির সম্মুখীন। নতুন তথ্যে দেখা গেছে যে, ২০১৯ সালে জনসংখ্যা আরও একবার সঙ্কুচিত হয়ে গেছে। ইতালির ক্রমবর্ধমান স্থবির অর্থনীতির এক কারণ হ’ল জন্মহার হ্রাস এবং আয়ু বৃদ্ধি পাওয়ার সাথে সাথে ক্রমবর্ধমান জনসংখ্যা সঙ্কট। ক্রমেই এ পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে।

জাতীয় পরিসংখ্যান সংস্থা আইএসটিএটি বলেছে যে, গত বছর ৪ লাখ ৩৫ হাজার মানুষের জন্ম হয়েছে যা ২০১৮ সালের চেয়ে ৫ হাজার কম এবং ইতালিতে এটি সর্বনিম্ন জন্মহারের রেকর্ড। ২০১৯ সালে মৃত্যুর সংখ্যা ছিল ৬ লাখ ৪৭ হাজার যা পূর্ববর্তী বছরের আগের তুলনায় প্রায় ১৪ হাজার বেশি।
‘এটি এমন একটি সমস্যা যা আমাদের দেশের অস্তিত্ব নিয়ে উদ্বেগ প্রকাশ করে’- উপাত্ত প্রকাশের পর বলছিলেন প্রেসিডেন্ট মাত্তেরেলা। ‘আমাদের দেশের ফ্যাব্রিক দুর্বল হয়ে পড়েছে এবং এই ঘটনাকে মোকাবিলার জন্য অবশ্যই সবকিছু করা উচিত’।

‘একজন বৃদ্ধ ব্যক্তি হিসাবে আমি ক্রমহ্রাসমান জন্মের হার সম্পর্কে ভালভাবে অবগত’, ৭৮ বছর বয়সী মাত্তেরেলা যোগ করেছেন। ইতালির সামগ্রিক জনসংখ্যা বৃদ্ধি পেয়ে ২০১৫ সালে সর্বোচ্চ ৬ কোটি ৮ লাখে দাঁড়ায় যা কমতে কমতে গত বছর এসে দাঁড়িয়েছে ৬ কোটি ৩ লাখে।
অন্যান্য অনেক ইউরোপীয় দেশ একইরকম চ্যালেঞ্জের মুখোমুখী। বিশেষত প্রাক্তন কমিউনিস্ট পূর্ব ইউরোপের জার্মানিতেও জন্মহার হ্রাস পেয়েছে। তবে অভিবাসী এবং অভিবাসী জন্মের ফলে আংশিকভাবে জন্ম হারের ঘাটতি পূরণ হচ্ছে। ফ্রান্স এবং ব্রিটেন জন্মের হার আরও ভালভাবে ধরে রেখেছে।

আইএসটিএটি জানিয়েছে, প্রতি বছর মারা যাওয়া ১০০ জনের জন্য মাত্র ৬৭ নবজাতকের জন্ম হচ্ছে যার ফলে জন্ম-মৃত্যুর ব্যবধান আরও বাড়ছে। দশ বছর আগে প্রতি ১০০ মৃত্যুর বিপরীতে ৯৬টি শিশুর জন্ম হয়েছিল।
এদিকে ইতালির মানুষদের আয়ু বৃদ্ধি অব্যাহত রয়েছে। মহিলাদের ক্ষেত্রে ৮৫.৩ বছর এবং পুরুষদের ক্ষেত্রে ৮১ বছর। এটি ইউরোপের সর্বোচ্চ হারের মধ্যে একটি। যদিও ইতালির মানুষদের গড় বয়স এখনও ৪৫.৭।
জন্মহার বৃদ্ধিতে ইটালির আগের সরকারগুলি আরও কিছু করার প্রতিশ্রুতি দিয়ে এসেছে, কিন্তু এখনও পর্যন্ত সমস্যা সমাধানে ব্যর্থ হয়েছে। বর্তমান প্রশাসন কম আয়ের দম্পতিদের শিশুর জীবনের প্রথম বছরে ব্যয়ভারে সহায়তা করতে প্রতি মাসে ১৬০ ইউরো (১৪ হাজার ৮শ’ ৬৫ বাংলাদেশি টাকা ) অফার করেছে এবং নার্সারি চার্জ বহনে তরুণ পরিবারগুলিকে বছরে ৩ হাজার ইউরো পর্যন্ত দেবার প্রতিশ্রুতি দিয়েছে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন