শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কে ওয়াই স্টিল মিলস

চার বছরেও দুর্নীতির প্রতিবেদন আলোর মুখ দেখেনি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

দুর্যোগে ব্যাবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরে নি¤œমানের টিন সরবরাহ করলেও গত চার বছরেও কে ওয়াই স্টিল মিলস লি.-এর তদন্ত প্রতিবেদন আলোর মুখ দেখেনি। এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মোহসীন ইনকিলাবকে ফোনে বলেন, বিষয়টি আমি জানি না। আমি আসার আগে এঘটনা। বিষয়টি জানালেন এখন ক্ষতিয়ে দেখবো।

প্রাথমিক তদন্তে ২০১৩ থেকে ২০১৬ অর্থ বছরে দুর্যোগে ব্যাবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরের কে ওয়াই স্টিল মিলস লি.-এর সরবরাহ করা ডেউটিন নিম্নমানের ছিল বলে প্রমাণ মিললেও অজ্ঞাত কারণে চূড়ান্ত প্রতিবেদন সামনে আসেনি। বিষয়টি এতদিন ধাপামাচাপা দিয়ে রাখার হয়েছে। চলতি অর্থবছর আবারো অধিদপ্তর থেকে কে ওয়াই স্টিল মিলসকে টিন সরবরাহের পায়তারা চলছে বলে অভিযোগে বলা হয়েছে।
মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০১৩-১৬ অর্থ বছরে কে ওয়াই স্টিল মিলস লি. দুর্যোগে ব্যাবস্থাপনা ও ত্রান অধিদপ্তরের ক্রয়কৃত ঢেউ টিন সরবরাহ করে। কিন্তু সরকারের চাহিদা মোতাবেক (স্পেসিফিকেশন অনুযায়ী) টিন সরবরাহ না করে নিম্নমানের টিন সরবরাহ করে কোটি কোটি টাকা লুটে নেয়। এই মর্মে অভিযোগ পেয়ে দুর্নীতি দমন কমিশনের একটি টিম এসিস্ট্যান্ট ডিরেক্টর ফজলুর রহমান ২০১৭ সালে তদন্তে মাঠে নামলে তদন্তের সত্যতা পায়। কিন্তু অজ্ঞাত কারণে তৎকালীন তদন্ত কমিটিতে বিষয়টি ধামাচাপা পড়ে গেলেও গত বছর ২০১৯ এর শুরুতে বিষয় টি আবারো তাজা হয়ে নতুন তদন্ত কমিটি মাঠে নামে। এই কমিটি নেত্রকোণায় গিয়ে এক গরীবের ঘর ভেঙ্গে কে ওয়াই এর সরবরাহ করা নিম্ন মানের টিনের সন্ধান পায় এবং ঘর থেকে সেই টিন খুলে এনে বি এস টি আই তে পরীক্ষা করলে নিম্নমানের টিনের সত্যতা পাওয়া গেলে সংশ্লিস্ট কোম্পানি এবং অধিদপ্তরের জড়িত সকলে ভয় পেয়ে যায়।
সেই তদন্তের চ‚ড়ান্ত প্রতিবেদনও অজ্ঞাত কারনে এখন পর্যন্ত প্রকাশিত হয়নি। এদিকে কে ওয়াই স্টিল মিলের চেয়ারম্যান খলিলুর রহমানের ছেলে কে ওয়াই এর এম ডি ইয়াছিন রহমান টিটু এক ভারতীয় নারী হত্যা মামলায় যাবজ্জীবন সাজা নিয়ে গত ১৪ বছর ধরে চট্রগ্রাম জেলে আটক রয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন