শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্যবহারকারীর সংখ্যা ২০০ কোটি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

ফেসবুকের জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপস ২০০ কোটির মাইলফলক স্পর্শ করেছে। হোয়াটসঅ্যাপের বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা উইল ক্যাথকার্ট গত বুধবার জানিয়েছেন, অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা বর্তমানে ২০০ কোটি পার হয়েছে।

ক্যাথকার্ট বলেন, ফেসবুকের ওপর নির্ভরশীল থেকেই হোয়াটসঅ্যাপ তাদের কার্যক্রম চালিয়ে যাবে এবং এনক্রিপটেড মেসেজিং সেবা দিতে কাজ করবে। বর্তমানে ফেসবুকের ব্যবহারকারী ২৫০ কোটি। সে হিসেবে ফেসবুকের চেয়ে মাসিক ব্যবহারকারীর দিক থেকে মাত্র ৫০ কোটি পিছিয়ে রয়েছে হোয়াটসঅ্যাপ।

২০১৪ সালে এক হাজার ৯০০ কোটি মার্কিন ডলারে হোয়াটসঅ্যাপকে ফেসবুকের কাছে বিক্রি করেন স্ট্যানফোর্ডের অ্যালুমনাই ব্রায়ান অ্যাক্টন ও ইউক্রেনের অভিবাসী কউম। হোয়াটসঅ্যাপ তৈরির আগে ইয়াহুতে কাজ করেন ব্রায়ান অ্যাক্টন ও জ্যান কউম। এতদিন হোয়াটসঅ্যাপের হয়ে তথ্য সুরক্ষা ও কাজের স্বাধীনতা ফেসবুকের কাছ থেকে পাচ্ছিলেন তারা। ফেসবুকের কাছে বিক্রি হওয়ার আগে তথ্য সুরক্ষার শর্তও জুড়ে দিয়েছিলেন।

সম্প্রতি ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ অধিগ্রহণের ইতিহাস পর্যালোচনার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি)। ফেসবুক নিজেদের সাফল্যের পথে অ্যাপ দুটিকে হুমকি বিবেচনা করে অধিগ্রহণ করেছিল কিনা তা জানতে তদন্ত চালাবে সংস্থাটি। তাদের এ ঘোষণার পরই অ্যাপ দুটির সঙ্গে নিজের নাম যুক্ত করার সিদ্ধান্ত নেয় ফেসবুক। সূত্র : ওয়াল স্ট্রিট জার্নাল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন