শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এবার ঠিকাদারকে ৫ কোটি টাকা জরিমানা

পাহাড় কেটে রাস্তা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

পাহাড় কাটার দায়ে এবার চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ-সিডিএর ঠিকাদারী প্রতিষ্ঠানকে পাঁচ কোটি টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। তার আগে একই অপরাধে সিডিএকে ১০ কোটি টাকা জরিমানা করা হয়। শুনানি শেষে বুধবার অধিদপ্তরের চট্টগ্রাম আঞ্চলিক পরিচালক মোয়াজ্জম হোসাইন স্পেকট্রা ইঞ্জিনিয়ার্সকে পাঁচ কোটি ২৩ লাখ ২০ হাজার টাকা জরিমানা করেন।

পরিবেশ অধিদপ্তর কর্মকর্তারা জানান, নগরীর বায়েজিদ থেকে ফৌজদারহাট এলাকায় লিংক রোড নির্মাণ করছে স্পেকট্রা ইঞ্জিনিয়ার্স। তারা সিডিএর প্রকল্পের অধীনে তৈরি করা রোডের বাইরে গিয়ে পাহাড় কেটে ও ঝর্ণা ভরাট করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি করেছে। গত ৪ ফেব্রæয়ারি পরিবেশ অধিদপ্তরের একটি দল সরেজমিনে গিয়ে পাহাড় কাটা ও ঝর্ণা ভরাটের প্রমাণ পান শুনানিতে হাজির হতে নোটিশ দেন।
এর আগে বায়েজিদ লিংক রোড করতে গিয়ে অনুমোদনের বাইরে পাহাড় কাটার অপরাধে সিডিএকে গত ২৯ জানুয়ারি ১০ কোটি টাকা জরিমানা করে পরিবেশ অধিদপ্তর। পরিবেশ অধিদপ্তরের দাবি প্রকল্প প্রস্তাবাবনায় যত ঘনফুট পাহাড় কাটার অনুমোদন তারা নিয়েছিল বাস্তবে তার চেয়ে ৬৯ হাজার ২১৯ দশমিক ৭০২ বর্গফুট বেশি কেটেছে। যে এঙ্গেলে কাটার কথা ছিল সেভাবে না কেটে ৯০ ডিগ্রি এঙ্গেলে খাড়াভাবে কেটেছে। ফলে যে কোনো মুহূর্তে পাহাড় ধসে প্রাণহানির আশঙ্কা দেখা দিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন